হোপ-নার্সরা শীর্ষে, পিছিয়ে নেই মাশরাফী-মুস্তাফিজও

আলোকিত সকাল ডেস্ক

আগামীকাল শুক্রবার (১৭ মে) ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। অপরাজিত দল হিসেবে বাংলাদেশ টুর্নামেন্টের ফাইনালে উঠলেও, ওয়েস্ট ইন্ডিজ প্রথম পর্বে টাইগারদের কাছেই হেরেছে দু’বার। তবে ব্যাটিং-বোলিং দুই বিভাগে ব্যক্তিগত পারফরম্যান্সের হিসেবে ঢের এগিয়ে রয়েছে ক্যারিবিয়রা। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শাই হোপ যেমন সবার থেকে যোজন যোজন ব্যবধানে এগিয়ে, তেমনি উইকেট শিকারির তালিকায়ও সবার উপরে স্পিনার অ্যাশ্লে নার্স।

টুর্নামেন্টে ৪টি ম্যাচেই উইন্ডিজদের হয়ে ওপেন করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান শাই হোপ। এর মধ্যে ২ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরিতে ৩৯৬ রান এসেছে তার উইলো থেকে। গড় ৯৯! হোপ ইনিংস ও টুর্নামেন্ট সর্বোচ্চ ১৭০ রান করেছিলেন আয়ারল্যান্ডের বিপক্ষে। রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আরেক ক্যারিবিয় ওপেনার সুনীল অ্যামব্রিস। মাত্র ৫ ওয়ানডে খেলা এই ব্যাটসম্যান টুর্নামেন্টে এখন পর্যন্ত করেছেন ২০৯ রান। তালিকার তৃতীয় স্থানেও নেই কোনো বাংলাদেশি। স্বাগতিক আইরিশদের ওপেনার ও অভিজ্ঞ ব্যাটসম্যান পল স্টার্লিং টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহক। ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে তিনি নিজের নামের পাশে যোগ করেছেন ২০৭ রান।

বাংলাদেশের হয়ে এই তালিকার ৬ষ্ঠ ও ৭ম স্থানে আছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। এখন পর্যন্ত ৩টি ইনিংস খেলে তামিম করেছেন ১৫৮ রান, সর্বোচ্চ ৮০। অন্যদিকে, দেশসেরা অলরাউন্ডার সাকিব ২ ফিফটিতে ৩ ইনিংসে করেছেন ১৪০ রান। এর মধ্যে আবার আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের ষষ্ঠ ম্যাচে চোট পেয়ে আউট হওয়ার আগেই সাজঘরে ফিরে যান সাকিব।

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকারও শীর্ষ এক ক্যারিবিয়ান। ৪ ইনিংসে টুর্নামেন্ট সর্বোচ্চ ৭ উইকেট স্পিনার নার্সের। এই তালিকায় অবশ্য বাংলাদেশি বোলারদের জয়জয়কার। বোলার বলতে পেসাররা! সেরা ৭ জনের মধ্যে ৪ জনই বাংলাদেশি পেসার। ৬টি করে উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন মুস্তাফিজুর রহমান ও মাশরাফী বিন মোর্ত্তজা। এ ছাড়াও ৫ উইকেট ও ৪ উইকেট নিয়ে এ তালিকার ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছেন যথাক্রমে আবু জায়েদ রাহী ও মোহাম্মদ সাইফউদ্দিন। দুজনেই অবশ্য ম্যাচ খেলেছেন মাত্র ২টি করে।

আপাতদৃষ্টিতে, টুর্নামেন্ট শেষে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে হোপের শীর্ষে থাকা একপ্রকারের নিশ্চিত। তবে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে টুর্নামেন্ট শেষ করার দারুণ সুযোগ থাকছে বাংলাদেশি পেসারদের সামনে। ৬টি করে উইকেট ঝুলিতে থাকা মাশরাফী কিংবা মুস্তাফিজ, এমনকি একাদশে সুযোগ পেলে অনভিজ্ঞ রাহী অথবা সাইফউদ্দিনের সামনেও সুযোগ আছে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার গৌরব অর্জন করার।

আস/এসআইসু

Facebook Comments Box