মোহনপুর এর পরিবেশ বন্ধু শিক্ষক নাদের আলী

মোহনপুর থেকে সুমন আলী

বলছিলাম একজন পরিবেশ বন্ধু শিক্ষক নাদের আলীর কথা যিনি পরিবেশ রক্ষায় অনেকদিন যাবত কাজ করে আসছেন। মোহনপুর উপজেলার জাহানাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাদের আলী। তার চেষ্টায় তার অনুপ্রেরণায় জাহানাবাদ বাজার ও তার চারপাশ এখন শতভাগ পরিষ্কার পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব।

পরিবেশকে নষ্ট করি আমরা ,আমরা যদি পরিষ্কার পরিছন্নতা রাখি পরিবেশকে তাহলে পরিবেশ আমাদেরকে রক্ষা করবে । পরিবেশ কখনো ও নিজে নোংরা হয় না পরিবেশকে আমরাই নোংরা করি ।

তাই পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের এই মূলমন্ত্রকে ধারণ করে দীর্ঘদিন যাবৎ পরিবেশ রক্ষায় কাজ করে আসছেন একজন মহৎ উদার মনের মানুষ জাহানাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাদের আলী।

মোহনপুর উপজেলা জাহানাবাদ গ্রামের মৃত: আ: সামাদ প্রাং ছেলে। তিনি দীন-দরিদ্র সফুরা বেগম, পিতা- মৃত লালমোহাম্মদ, গ্রাম- চান্দুপাড়া, মোহনপুরকে সাথে নিয়ে জাহানাবাদ বাজার ও বাজার সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তা-ঘাট, পাবলিক টয়লেট, ড্রেন ইত্যাদি নিজ হাতে পরিস্কার করেন। এবং পরিবেশ রক্ষায় নিজ উদ্যোগে অনেক কাজ করেন।

নাদের আলী সাথে কথা হলে তিনি বলেন,‘ যখন আমি পরিবেশ রক্ষায় কাজ করি এবং পরিবেশকে সুস্থ সুন্দর রাখার চেষ্টা করি ,পাবলিক টয়লেট পরিস্কারের মত কাজ করি,ড্রেন পরিস্কার করি ময়লা আবর্জনা পরিষ্কার করি এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি এজন্য আমার সহকমীবৃন্দ, প্রতিবেশি ও আত্মীয় -স্বজন ভাই আমাকে পাগল বলে।

এছাড়া আরও বিভিন্ন ধরনের কটু কথা শুনতে হয়েছে আমাকে। কিন্তু, আমি হাল ছাড়িনি। আমি আমার কাজের সর্বদাই নিজেকে ব্যস্ত রেখেছি এমতাবস্তায়, সকলের অসহযোগিতা, অবহেলা ও অবজ্ঞায় যখন আমি ক্লান্ত হয়ে ভেঙ্গে পড়ি তখন আমার পাশে ভরসা হয়ে দাঁড়ায় শতফুল বাংলাদেশ।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর সহযোগিতায়, শতফুল বাংলাদেশ এর বাস্তবায়নে, পরিস্কার-পরিচ্ছন্ন এলাকা গড়ন কর্মসূচি’র আওতায় আমি আর্থিক সহযোগিতা ছাড়াও ডাস্টবিন স্থাপন, ঝুড়ি বিতরণ ও বাগান তৈরির জন্য সার্বিক সহযোগিতা পায়।

তিনি আরও বলেন,‘ শতফুল বাংলাদেশ পাশে থাকায় আজ আমি খুবই অনুপ্রাণিত, আনন্দিত ও সম্মানিত। আমার পাশে থাকার জন্য শতফুল বাংলাদেশ কে অসংখ্য ধন্যবাদ । জাহানাবাদ বাজার ও তার চারপাশ এখন শতভাগ পরিস্কার-পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব।

Facebook Comments Box