মুহূর্তেই দূর করুন গরম, ঘর রাখুন ঠান্ডা

আলোকিত সকাল ডেস্ক

গরমে অতিষ্ঠ জনজীবন। সারাদিনের ক্লান্তি শেষে রাতে একটু শান্তির ঘুম দেবেন, গরমের জন্য তাও হয় না। বিচ্ছিরি গরমে রাতের ঘুম হাওয়া। সহজ কিছু টিপস কাজে লাগিয়ে এই গরমেও থাকতে পারেন একদম কুল। ভাবছেন তা কী করে সম্ভব? তাহলে এ লেখা আপনার জন্যই-

আইস ট্রে-

ফ্রিজের আইস ট্রেতে পানি দিন। এতে মেশান কয়েক ফোঁটা সুগন্ধি এবার জমতে দিন। ঘুমানোর আগে এই আইস কিউবগুলো পানিতে মিশিয়ে নিন। এরপর এ পানি দিয়ে ভালো করে হাত, পা ও মুখ ভালো করে ধুয়ে নিন। ইচ্ছে হলে গোসলও করে নিতে পারেন।

এবার ফ্যান চালিয়ে শুয়ে পড়ুন। আইস কিউবে থাকা এসেনশিয়াল অয়েলের প্রভাবে ঠান্ডা হয়ে থাকবে শরীর ও মন। আর আপনিও নিশ্চিন্তে ঘুমাতে পারবেন এসি ছাড়াই।

ব্যবহার করুন থার্মোফ্লাক্স-

উপরের উপায় কাজে লাগিয়েও গরম যাচ্ছে না? কোনো সমস্যা নেই। থার্মোফ্লাক্সে বরফ ভরে ঘুমানোর আগে কিছুক্ষণ পায়ের পাতায় ম্যাসেজ করুন। মাত্র পাঁচ মিনিটেই শরীরের তাপ হারিয়ে আপনিই হয়ে যাবেন জ্যান্ত এসি।

একই নিয়মে কবজি, ঘাড়, কনুই, হাঁটুর পেছনের অংশে ম্যাসেজ করুন। দ্রুত শরীর ঠান্ডা হয়ে যাবে।

ভেজা তোয়ালে-

বিচ্ছিরি রকম গরমেও শীতলতা পেতে চান? ছোট্ট একটি কাজেই তা সম্ভব। বরফ পানিতে একটি তোয়ালে ভিজিয়ে নিন। পানি এমনভাবে ঝরান যেন সপসপে ভাব থাকে। এবার তার নিচে একটা শুকনো তোয়ালে দিয়ে গায়ের ওপর রাখুন। শরীরও ভিজবে না, আপনিও হবেন কুল।

ঘরে রাখুন ছোট ফ্যান-

সারাদিন চলতে চলতে ফ্যানও যেন ক্লান্ত হয়ে পড়ে। ফলাফল, ফ্যান চললেও বাতাস হয় গরম। এই সমস্যা থেকে মুক্তি পেতে ছোট একটা টেবিল ফ্যান জানালার দিকে মুখ করে রাখুন। সেটি চালিয়ে দিলেই ঘরের গরম হাওয়া বেরিয়ে যাবে বাইরে। আর সেই সাথে ঘর হয়ে যাবে ঠান্ডা।

এছাড়াও যা কিছু-

● টেবিল ফ্যানের সামনে একটি বড় ট্রেতে আইস কিউব রাখুন। এবার ফ্যান চালিয়ে দিন। দশ মিনিটে ঘর ঠান্ডা হয়ে যাবে।

● শরীর ঠান্ডা করতে এক বালতি পানিতে পা ডুবিয়ে বসে থাকুন ২০/৩০ মিনিট। এরপর ভালো করে পা মুছে এক গ্লাস ঠান্ডা পানি খান। ব্যস, ভেতর আর বাহির দুদিক থেকেই হয়ে যাবেন ঠান্ডা।

● একটি মোজায় চাল ভরে মুখ বন্ধ করে ফ্রিজে রাখুন। ঠান্ডা হলে জানালায় ঝুলিয়ে দিন। আধ ঘণ্টা ঘর হবে ঠান্ডা।

এসবের পাশাপাশি গরম থেকে বাঁচতে ঘরে রাখুন হালকা রঙা পর্দা, বিছানার চাদর রাখুন সুতি। দেখবেন, ঘুম হবে শান্তির।

আস/এসআইসু

Facebook Comments Box