ভূরুঙ্গামারীতে ঝুঁকিপূর্ণ সেতু দুর্ঘটনার আশঙ্কা

আলোকিত সকাল ডেস্ক

ভূরুঙ্গামারীতে ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলছে যানবাহন। যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। উপজেলার সোনাহাট ইউনিয়নের ক্যাম্পের মোড় এলাকায় আশির দশকে প্রায় ২০ মিটার দীর্ঘ একটি সেতু নির্মাণ করা হয়। সেতুটি দিয়ে কচাকাটা থানার কচাকাটা, মাদারগঞ্জ, সুবল পাড় এবং ভূরুঙ্গামারী থানার সোনাহাট, শাহীবাজার, বলদিয়া, কাশিম বাজার এলাকার হাজার হাজার মানুষ প্রতিনিয়ত যাতায়াত করে। কয়েক বছর আগে সেতুর পাটাতনের কয়েক স্থান ভেঙে গর্তের সৃষ্টি হয়।

যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে বেইলি ব্রিজ নির্মাণে ব্যবহূত ইস্পাতের প্লেট দিয়ে গর্তগুলো ঢেকে দেওয়া হয়। যানবাহনের চাপে ইস্পাতের প্লেট ক্ষয়ে পুনরায় গর্তের সৃষ্টি হয়েছে। এ ছাড়াও সেতুর পাটাতনের আরো কয়েক স্থানে ভেঙে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। সেতুর পিলারে ফাটল ধরেছে এবং এক পাশের রেলিং ভেঙে গেছে।

সোনাহাট ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী মোল্লা জানান, ‘দুই উপজেলার পাঁচ ইউনিয়নের লোকজন সেতুটি দিয়ে যাতায়াত করে। অন্য কোন বিকল্প রাস্তা না থাকায় লোকজন বাধ্য হয়ে ঝুঁকির মধ্যে যানবাহন পারাপার করছে। কুড়িগ্রাম জেলা সওজ নির্বাহী প্রকৌশলী আমির হোসেন জানান, ‘সেতুটি আয়তন বৃদ্ধিসহ যাবতীয় কাজের নকশা প্রণয়ন করা হয়েছে। জুলাই মাসে অনুমোদনের জন্য পাঠানো হবে। তিনি আরো জানান, আগামী বছর সেতু নির্মাণ কাজ সমাপ্ত হবে।’

আস/এসআইসু

Facebook Comments Box