ভারতে মৃত্যু ২ লাখ ছাড়াল

৭১কণ্ঠ অনলাইন ডেস্ক

ভারতে কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না করোনাভাইরাস মহামারী। বরং দিন যত যাচ্ছে সংক্রমণ আর মৃত্যুর মিছিল ততই দীর্ঘ থেকে দীর্ঘতম হচ্ছে। এরই মধ্যে এশিয়া মহাদেশের সবচেয়ে বিপর্যস্ত দেশটিতে করোনা বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। গত এক দিনেই মৃত্যু হয়েছে প্রায় ৩৩ শ’ মানুষ। যা এ পর্যন্ত এক দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ডও বটে। এ সময় নতুন আক্রান্ত হয়েছে তিন লাখ ৬২ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে এই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ।
প্রতিবেশী দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকেই এক ধরনের মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। প্রতিনিয়তই এই পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। হাসপাতালে বেড খালি নেই। মুমূর্ষু রোগীর জন্য নিবিড় পরির্যা কেন্দ্রে (আইসিইউ) বেড সঙ্কট। অক্সিজেনের জন্য হাহাকার। রাস্তা-ঘাটে পড়ে থাকছে কোভিড রোগী আর মৃত্যু মানুষের লাশ। কবরস্থান বা শ্মশান কোথাও তিল ধারণের ঠাঁই নেই। শুধু লাশের স্তুপ। এত লাশ দাফন কিংবা সৎকার করাও অসম্ভব হয়ে পড়েছে দেশটিতে। সবমিলিয়ে এক অবর্ণনীয় অবস্থা বিরাজ করছে ভারতজুড়ে। দেশটির ইতিহাসে এমন কঠিন পরিস্থিতি সম্ভবত আর কখনোই দেখা যায়নি। দেশটির বিভিন্ন গণমাধ্যম ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে এমন ভয়াবহ চিত্রই উঠে আসছে গত বেশ কিছু দিন ধরে। এখনো পরিস্থিতি উত্তরণের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

করোনার পরিসংখ্যান নিয়ে ওয়ার্ল্ডোমিটারে বুধবার সকালে সবশেষ প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় নতুন করে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৮২১ জনের। এর মধ্যে ভারতে মৃত্যু হয়েছে তিন হাজার ২৮৫ জনের। একই সময়ে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলেও। এ ছাড়া যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৮৮৫ জনের মৃত্যু হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার এক দিনে দেশটিতে তিন হাজার ২৮৬ জনের মৃত্যু হয়েছে। যা এক দিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড দেশটিতে। দেশটির কর্মকর্তারা আরো জানিয়েছে যে ভারতে এক সপ্তাহে রেকর্ড সংখ্যক, ২০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে তিন লাখ ৬২ হাজার ৯০২ জন। ভারত তো বটেই বিশ্বে এক দিনে আক্রান্তের এটি সর্বোচ্চ রেকর্ড বলে জানা যাচ্ছে। এ নিয়ে ভারতে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৭৯ লাখ ৮৮ হাজার ৫৪১ জন। সর্বাধিক আক্রান্তের শীর্ষ তালিকায় যুক্তরাষ্ট্রের পর ভারতের অবস্থান। অবশ্য সর্বাধিক মৃত্যুর পরিসংখ্যানে ভারতের অবস্থান শীর্ষ তালিকার চতুর্থ। এই তালিকায় ভারতের ওপরে আছে পর্যায়ক্রমে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও মেক্সিকো।

Facebook Comments Box