বিভিন্ন মন্ত্রণালয়ে ৩,০৮,৩৯২ পদ শূন্য

আলোকিত সকাল ডেস্ক

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে তিন লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য রয়েছে বলে সংসদকে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার (৩০ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য রয়েছে। শূন্যপদ পূরণের লক্ষে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে, আদালতে মামলা, নিয়োগ বিধি না হওয়া এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

৫০টির বেশি দেশে মাছ রপ্তানি হয়:

কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগারের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু জানান, বাংলাদেশ থেকে ৫০টির বেশি দেশে মৎস্য ও মৎস্যজাতপণ্য রপ্তানি করা হয়। চলতি ২০১৮-১৯ অর্থ বছরের ১১ মাসে (মে ২০১৯) বিভিন্ন দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ মেট্রিক টন মৎস্য ও মৎস্যপণ্য রপ্তানি করে তিন হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব অর্জিত হয়েছে। এরমধ্যে ৩১ হাজার ১৫৮ মেট্রিক টন চিংড়ি রপ্তানি করে ২ হাজার ৯১৬ কোটি এবং ৩৫ হাজার ১৪৮ মেট্রিক টন ফিনফিস রপ্তানি করে ৮৯৯ কোটি ৩০ লাখ টাকা আয় হয়েছ।

১৬ লাখ নিবন্ধিত জেলে, ৩৫ কোটি টাকা ঋণ বিতরণ:

নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০১৭ পযন্ত ১৬ লাখ ২০ হাজার মৎসজীবী-জেলের নিবন্ধন ও ডটাবেইজ প্রস্তুত ও ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে পরিচয়পত্র বিতরণ সম্পন্ন হয়েছে।

তিনি জানান, মৎস্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত ক্ষুদ্র ঋণ কাযক্রমের আওতায় ১৯৯৬-৯৭ অর্থ বছর হতে ২০১৯ সাল পযন্ত ৩৫ কোটি ১২ লাখ ২৪ হাজার টাকা বিতরণ করা হয়েছে এবং ক্রমপুঞ্জিতভাবে ২৪ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার টাকা আদায় করা হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box