চলতি বিশ্বকাপের সেরা পাঁচ, তালিকায় আছেন সাকিবও

আলোকিত সকাল ডেস্ক

ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপের জোয়ারে ভাসছে ক্রিকেটপ্রেমীরা। দশ দলের অংশগ্রহণে গত ৩০ মে শুরু হওয়া এ বিশ্বকাপ চলবে ১৪ জুলাই পর্যন্ত। এ পর্যন্ত দশটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে, ভারত ছাড়া প্রত্যেকটি দল খেলে ফেলছে একাধিক ম্যাচ। নিজেদের দলের হয়ে আলো ছড়াচ্ছেন ক্রিকেটাররা। বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট ও প্রথম পাঁচ উইকেট শিকার করেছেন মিচেল স্টার্ক।

ভারত এক ম্যাচ ও দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচ খেলেছে, এছাড়া প্রতিটা দল দুটি করে ম্যাচ খেলেছে। দুই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। সমান দুই জয় নিয়ে এরপরেই রয়েছে অস্ট্রেলিয়া। সমান এক জয় নিয়ে এরপরের অবস্থানে রয়েছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও ভারত। এক ম্যাচে জিতে বাংলাদেশ রয়েছে তালিকার ছয় নাম্বারে।

এ বিশ্বকাপে ব্যাটে বলে অলরাউন্ড পারফর্মে এখন পর্যন্ত সবার থেকে এগিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি ব্যাট হাতে ১৩৯ রানের পাশাপাশি বল ঘুরিয়ে নিয়েছেন তিন উইকেট। দশ ম্যাচ শেষে দেখে নেয়া যাক ব্যাটে-বলে সেরা পাঁচে রয়েছেন কারা।

সেরা পাঁচ বোলার:

ম্যাট হেনরি: ম্যাট হেনরি এ বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারী। দুই ম্যাচে তার শিকার ৭ উইকেটে। ৪৭ রানে ৪ উইকেট তার সেরা বোলিং। তার এ দুর্দান্ত বোলিংয়ের কারণে দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের প্রথম স্থানে রয়েছে নিউজিল্যান্ড।

মিচেল স্টার্ক: তালিকায় এরপরের অবস্থানে রয়েছেন মিচেল স্টার্ক। দুই ম্যাচে তার ঝুলিতে রয়েছে ৬ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ উইকেট নেয়া স্টার্কের সেরা বোলিং ফিগার ৪৬ রানের বিনিময়ে ৫ উইকেট। তার দলও দুই ম্যাচের দুটিতেই জয় লাভ করেছে।

ওশানে থমাস: স্টার্কের সমান ৬ উইকেট নিয়ে তালিকার তিনে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের গতি তারকা ওশানে থমাস। তিনিও ২ ম্যাচ খেলেছেন। তার অসাধারণ বোলিংয়ে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানকে ১০৫ রানে গুঁটিয়ে দিয়েছিল। সে ম্যাচে ২৭ রানে ৪ উইকেট সংগ্রহ করেন থমাস যা এ বিশ্বকাপে তার সেরা বোলিং।

প্যাট কামিন্স: তালিকার চতুর্থ স্থানে রয়েছেন আরেক অজি ফার্স্ট বোলার প্যাট কামিন্স। দুই ম্যাচে তার সংগ্রহ ৫ উইকেটে। আফগানিস্তানের বিপক্ষে তিনি ৪০ রানে ৩ উইকেট নেন, যা এ বিশ্বকাপে এক ম্যাচে তার সেরা বোলিং।

মোহাম্মদ আমির: একমাত্র এশিয়ান ক্রিকেটার হিসেবে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন পাকিস্তানী ফার্স্ট বোলার মোহাম্মদ আমির। নানা নাটকীয়তার পর শেষ মূহুর্তে দলে যায়গা পাওয়া আমির এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে শিকার করেছেন ৫ উইকেট। ২৬ রানে ৩ উইকেট তার সেরা বোলিং।

বাংলাদেশের পক্ষে দুই ম্যাচ খেলে সাইফউদ্দিন সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন। এছাড়া সমান ম্যাচে যথাক্রমে মিরাজ, সাকিব ও মুস্তাফিজের সংগ্রহ ৩ উইকেট।

সেরা পাঁচ ব্যাটসম্যান:

জো রুট: এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে রয়েছেন জো রুট। তার হাত ধরেই প্রথম সেঞ্চুরির দেখা পায় চলতি বিশ্বকাপ। দুই ম্যাচ শেষে ইংল্যান্ডের এ তারকা ব্যাটসম্যানের সংগ্রহ ১৫৮ রান। পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ১০৭ করেন তিনি।

সাকিব আল হাসান: তালিকায় দুই নাম্বারে রয়েছেন এ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ব্যাট ও বলে সমানতালে পারফর্ম করা সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার দুই ম্যাচ শেষে দুই হাফ সেঞ্চুরিতে ৬৯.৫০ গড়ে সংগ্রহ করেন ১৩৯ রান।

রোহিত শর্মা: এক ম্যাচ খেলেই তালিকার তিনে অবস্থান করছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১২২ রানের ম্যাচজয়ী ইনিংস খেলে তিনি তিনে অবস্থান করছেন।

জস বাটলার: দুই ম্যাচে এক সেঞ্চুরিতে তালিকার চার নাম্বারে রয়েছেন স্বাগতিক ইংল্যান্ডের উইকেট রক্ষক ও ব্যাটসম্যান জস বাটলরা। তার সংগ্রহ ১২১ রান, সর্বোচ্চ ১০৩।

ভ্যান ডার ডুসেন: তালিকার পঞ্চম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ভ্যান ডার ডুসেন। তিন ম্যাচে তার সংগ্রহ ১১৩ রান।

বংলাদেশের হয়ে দুই ম্যাচে মুশফিক ৯৭ রান, সৌম্য ৬৭ রান ও মাহমুদউল্লাহ ৬৬ রান করেন।

আস/এসআইসু

Facebook Comments Box