উড়ন্ত বাংলাদেশের সামনে নড়বড়ে আয়ারল্যান্ড

আলোকিত সকাল ডেস্ক

দু’টি করে ম্যাচ জিতেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। দুটি দলই উঠে গেছে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে। তবে স্বাগতিক আয়ারল্যান্ডের ঝুলি এখনো শূন্য। উড়তে থাকা বাংলাদেশের বিপক্ষে তাই আগামীকাল একটি সান্ত্বনার জয় চাইছে আইরিশরা।

তবে কাজটা যে খুবই কঠিন হবে, আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডও তা ভালো করেই জানেন। ক্যারিবিয়ানদের বিপক্ষে দুটি ম্যাচে বলতে গেলে হেসে-খেলে জিতেছে টাইগাররা। আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত প্রথম ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। তাই এ সিরিজে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের প্রথম সাক্ষাৎ হচ্ছে কালই। লাল-সবুজের জার্সিধারীরা সহজেই যে টপকে যাবে আইরিশ বাধা, সেটাই তো অনুমেয় !

কিন্তু গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে অনুমান বলে কিছু নেই। আসল খেলা হবে মাঠেই। দিনে দিনে পেশাদারিত্বের শীর্ষে পৌঁছানো তামিম-সাকিবদের সে কথা নতুন করে বোঝানোর কিছু নেই। এক ম্যাচ হাতে রেখেই ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশ দলে আসতে পারে পরিবর্তন। শেষ খবর অনুযায়ী, লিটন, মোসাদ্দেক ও রুবেলের দলে ঢোকার সম্ভাবনা প্রবল।

ত্রিদেশীয় সিরিজ থেকে এরই মধ্যে অনেক কিছু পেয়েছে টাইগাররা। ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে হবেন, সে দুশ্চিন্তায় ইতি টেনেছেন সৌম্য সরকার। দুই ম্যাচেই ফিফটি করে দিয়েছেন আস্থার প্রতিদান। নিজেকে ফিরে পেতে শুরু করছেন কাটার মাস্টার মুস্তাফিজ। প্রথম ম্যাচে এলোমেলো বোলিং করলেও দ্বিতীয় ম্যাচে ৪ উইকেট নিয়ে প্রত্যাবর্তনের দারুণ ইঙ্গিত দিয়েছেন দ্য ফিজ। দুই ম্যাচেই সাকিবের কিপ্টে বোলিং জানান দিচ্ছে, কন্ডিশন স্লো-বোলারদের অনুকূলে না হলেও বিশ্বকাপে ঠিকই ফায়দা লুটতে পারবেন দেশসেরা এই ক্রিকেটার। ব্যাটিংয়েও ছিলেন সপ্রতিভ। ফিটনেস নিয়ে কাজ করেছেন গত দুই মাস, ফলও মিলছে হাতেনাতে। অধিনায়ক মাশরাফি নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। আত্মবিশ্বাসী বাংলাদেশের সামনে আইরিশরা দাঁড়াতে পারবে তো?

এদিকে পুরো সিরিজ জুড়ে আইরিশদের প্রাপ্তি অল্পই। ব্যাটিংয়ে বালবার্নি, স্টারলিং, কেভিন ও’ব্রায়েনই যা একটু ভরসা দিচ্ছেন। বাকিদের অবস্থা ম্যাড়মেড়ে। বোলিংয়েও বলার মতো কোনো পারফরম্যান্স নেই। দ্বিতীয় ওয়ানডেতে ৩ উইকেট পেলেও ৭ ওভার ৫ বলে ৬৫ রান দিয়েছেন বয়েড র‍্যানকিন। ১৯ ও ২১ তারিখ আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ ওয়ানডে সিরিজে মাঠে নামার আগে যদি কিছু আত্মবিশ্বাস নিয়ে যেতে চায় আইরিশরা, আগামীকাল দারুণ কিছুই করে দেখাতে হবে তাদের!

আস/এসআইসু

Facebook Comments Box