উখিয়ায় হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

আলোকিত সকাল ডেস্ক

আষাঢ় মাসের মাঝামাঝি তাপমাত্রা প্রচণ্ড বৃদ্ধি পাওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকগুলোতে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত বুধবার স্থানীয় প্রাইভেট ক্লিনিক, উপ-স্বাস্থ্য কেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কেন্দ্র ঘুরে দেখা যায় বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর ভিড়। স্বাস্থ্য কেন্দ্রের কর্মচারী, আয়া ও দায়িত্বরত নার্সরা জানালেন, প্রচণ্ড গরমে পানিবাহিত রোগে বয়োঃবৃদ্ধ ও শিশুরা আক্রান্ত হয়ে হাসপাতালে আসছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আব্দুল মন্নান জানালেন, বহির্বিভাগে গড়ে প্রতিদিন আড়াই থেকে তিন শতাধিক রোগীর চিকিত্সা দেওয়া হচ্ছে। ৭০/৭৫ জন রোগীকে হাসপাতালে ভর্তি দিয়ে চিকিত্সা দেওয়া হচ্ছে। তিনি জানান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে প্রচণ্ড তাপমাত্রায় যখন স্বাস্থ্য কেন্দ্রে রোগীর ভিড় বাড়ছিল, ঠিক তখনই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অযৌক্তিকভাবে দুইজন ডাক্তারকে বদলি করে নিয়ে যায়। যে কারণে রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

অন্যদিকে, যথাসময়ে বৃষ্টি না হওয়ার কারণে বীজতলা তৈরি করতে পারেনি স্থানীয় কৃষকরা। এমতাবস্থায় আমন চাষাবাদ নিয়ে হতাশ হয়ে পড়েছে কৃষকরা। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, যে সময় কৃষকেরা জমিতে আমন চারা রোপণ করতো সেই সময়ে এবার পানির অভাবে বীজতলাও তৈরি করতে পারেনি। অনেকেই জমির পরিচর্যা করতে পারেনি। তিনি আরো বলেন, একটু দেরিতে বৃষ্টি হলেও আমন উত্পাদনের তেমন কোনো ক্ষতি হবে না।

আস/এসআইসু

Facebook Comments Box