উইন্ডিজকে বিদায় করে সেমির পথে ভারত

ক্রীড়া ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানে হারিয়ে হারিয়ে সেমিফাইনালের পথে ভারত। এই হারে বিদায় নিশ্চিত হলো ওয়েস্ট ইন্ডিজের। ৬ ম্যাচে টানা ৫ জয়ে ১১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ভারত। এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজেয় তারা। আর একটি পয়েন্ট পেলেই নিশ্চিত হবে সেমিফাইনাল।

অস্ট্রেলিয়া ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে, তারা আগেই নিশ্চিত করেছে সেমিফাইনাল। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তিনে নিউজিল্যান্ড। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে চারে ইংল্যান্ড।

বৃহস্পতিবার টস জিতে আগে ব্যাট করে বিশ্বকাপে নিজেদের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানের টার্গেট দেয় হট ফেভারিট ভারত। লোকেশ রাহুলের ৪৮, বিরাট কোহলির ৭২, ধনির ৫৬ ও পান্ডিয়ার ৪৬ রানে ২৬৮ রান তোলে ভারত। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কেমার রোচ তিনটি, কটরেল দুটি ও হোল্ডার দুটি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ধসে পড়ে ক্যারিবিয়ান ব্যার্টিং লাইনআপ। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ওপেনার সুনিল অ্যামব্রিস (৪০ বলে ৩১) ও চার নম্বরে নামা নিকলাস পুরান ব্যতীত (৫০ বলে ২৮) আর কেউই মাথা তুলে দাঁড়াতে পারেননি।

হাতের কাছে থাকা লক্ষ্যে হতাশ করেছেন ক্রিস গেইল (১৯ বলে ৬), শাই হোপ (১০ বলে ৫), শিমরন হেটমায়ার (২৯ বলে ১৮), জেসন হোল্ডার (১৩ বলে ৬) ও কার্লোস ব্রাথওয়েটরা (৫ বলে ১)। শেষপর্যন্ত ১৩৪ রান তোলে তারা।

ভারতের পক্ষে বল হাতে মোহাম্মদ শামি ৪, ইয়ুজভেন্দ্র চাহাল ২, জাসপ্রিত বুমরাহ ২, হার্দিক পান্ডিয়া ১ ও কুলদ্বীপ যাদভ নিয়েছেন ১টি করে উইকেট।

এদিকে আজকের ম্যাচে মহা কীর্তি গড়ছেনন ভারত অধিনায়ক বিরাট কোহলি। পেছনে ফেললেন শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে। তিন ফরম্যাট মিলে সবচেয়ে কম ইনিংস খেলে ২০ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। বার্মিংহামে ওয়েস্ট ইন্ডিজর বিপক্ষে বৃহস্পতিবার নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যান ভারত অধিনায়ক।

আস/এসআইসু

Facebook Comments Box