ঈদে এবারও রাজধানীতে ২৬টি পশুর হাট

আলোকিত সকাল ডেস্ক

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে এবারও রাজধানীর ২৬টি স্থানে অস্থায়ী কোরবানির পশুর হাট বসবে। এরইমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১২টি হাটের মধ্যে ৮টির ইজারা চূড়ান্ত করা হয়েছে। বাকি ৪টি পূর্ণ দরপত্র আহ্বান করার পর সর্বনিম্ন দরদাতাকে ইজারা দেয়া হবে। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৪টি অস্থায়ী পশুর হাটের মধ্যে ১৩টি চূড়ান্ত করা হয়েছে। তবে সীমানা জটিলতার কারণে আফতাবনগর হাটের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এবারও অস্থায়ী পশুর হাট নিয়ে সরকারদলীয়দের প্রভাবের কারণে সাধারণ কোনো ব্যক্তি দরপত্র সংগ্রহ করতে পারেননি বলে অভিযোগ উঠেছে।

ঢাকার দুই সিটির কয়েকজন প্রভাবশালী কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দৈনিক জাগরণকে বলেন, প্রতিবছর সরকারদলীয় ক্যাডাররা গায়ের জোরে কোরবানির পশুর হাটের ইজারা পেয়ে থাকে। এবারও দলীয় ক্যাডাররা ইজারা নিয়েছে। অন্যরা চেষ্টা করেও দরপত্র কিনতে পারেননি।

ডিএনসিসির ১২টি স্থানে অস্থায়ী পশুর হাট :
ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার অস্থায়ী পশুর হাটের স্থানগুলো হচ্ছে- ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী গোরস্তান সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড ৬-এর (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন উভয় পাশের বসুন্ধরা হাউজিংয়ের খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, মিরপুর ডিওএইচএসের উত্তর পাশের সেতু প্রপ্রার্টি ও সংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহিদ নগর হাউজিংয়ের খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, আফতাবনগর সেকশন ৩-এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশে এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয় পাশের ফাঁকা জায়গা ও উত্তরা ১০ নম্বর সেক্টরের উত্তরার স্লুইসগেট থেকে কামারপাড়া ব্রিজ পর্যন্ত ফাঁকা জায়গা।

ডিএসসিসির ১৪টি স্থানে অস্থায়ী পশুর হাট :
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার অস্থায়ী পশুর হাটের স্থানগুলো হচ্ছে- লালবাগ রহমতগঞ্জ খেলার মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গা, শনির আখড়া ও দনিয়া মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ারটেক মাঠসংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা এবং দাওকান্দি ইন্দুলিয়া ভাগাপুরনগর (আফতাবনগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া মৌজার সেকশন-১ ও ২) লোহারপুলের পূর্ব অংশ এবং খোলা মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর বালুরমাঠসহ আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন গোপীবাগ বালুরমাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের মাঠসংলগ্ন ও আশপাশের খালি জায়গা, ঝিগাতলা-হাজারীবাগ মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠসংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আফতার নগর জায়গাটি দুই সিটি করপোরেশনের সীমান্ত এলাকায় পড়েছে। সামনের জায়গা ডিএনসিসির এবং পেছনের জায়গা ডিএসসিসির। তবে গত বছর বাদে অন্য বছরগুলোয় ডিএনসিসি এর ইজারা দিয়েছে। গত বছর ডিএসসিসি হাট বসানোর অনুমতি দেয়।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম দৈনিক জাগরণকে বলেন, ডিএনসিসির ১২টি হাটের মধ্যে ৮টি ইজারা সম্পন্ন করা হয়েছে। বাকি ৪টি পূর্ণ দরপত্র আহ্বান করা হয়েছে। সব প্রক্রিয়া সম্পন্ন করে ঈদের ৩ দিন আগে পশুর হাট বসানো হবে। সরকারদলীয়দের প্রভাববের কারণে সাধারণ কোনো ব্যক্তি দরপত্র কিনতে পারেনি- এ প্রসঙ্গে তিনি বলেন, আসলে এ ধরনের কোনো অভিযোগ আমার কাছে আসেনি।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তার দায়িত্ব থাকা (উপসচিব) মো. আসাদুজ্জামান বলেন, ঢাকা দক্ষিণ সিটির ১৩ পশুর হাটের বিষয়ে চূড়ান্ত করা হয়েছে। তবে সীমানা জটিলতার কারণে আফতাবনগর হাট বসানো বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, খাস আদায়ের ক্ষেত্রে এই হাট নিয়ে অনেকের অভিযোগ রয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box