আমার মায়ের মাথার চুল পর্যন্ত কেউ দেখেনি

আলোকিত সকাল ডেস্ক

আজ মা দিবস। পৃথিবীর সন্তানরা মায়ের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। আর দশজনের মতো আলোচিত মডেল সানাই মাহবুবও স্মৃতিচারণ করলেন মাকে নিয়ে।

সানাই মাহবুব বলেন, ‘‘হয়তো অনেকের মনে প্রশ্ন আজকে মা দিবসেও কেন আমি মা কে নিয়ে ছবি দিলাম না, কেন আমার মাকে আমি সামনে নিয়ে আসি না, কারণ আমার মা খুবই লাজুক। আমার মা এতই লাজুক যে কারওরই সামনে আসতে চায় না ! তার মাথার চুল পর্যন্ত বাইরের কেউ দেখেনি, এমন সরল মা আমার! লজ্জা পায় অনেক! কিন্তু সেই লাজুক মা টাই কি অসাধারণ সাহসী আর দাম্ভিক তা হয়তো বলে শেষ করা যাবে না!

একটা উদাহরণ দিতে পারি! তখন আমি ক্লাস নাইন কি টেনে পড়তাম! এক শীতের দুপুরে মা স্বভাবতই ঘরের কাজ করছেন, আমি মনে হয় টিভি দেখছিলাম আর অঙ্ক কষছিলাম, পাশের ফ্ল্যাটের এক আন্টি আসলো এমনই বেড়াতে আসছিল সেই আন্টি তো মা কে কাজ করতে দেখে সেই আন্টি বলল, ‘কি খবর সানাই এর মা! সানাই রে কাম কাজ কিছু শিখাবা না? মে বিয়ে দিতে হবে না? মেয়ে রে কি এভাবেই বসায় খাওয়াবা?’ মা ভীষণ রেগে গেলেন এই কথা শুনে! আমি নিজেই বুঝে উঠতে পারলাম না কেন মা রাগলেন! রেগে গিয়ে মা বললেন, ‘কেন কাজ শেখানোর কি আছে? আমার মেয়ে কেন কাজ করবে? সানাই পড়াশোনা করুক, স্বাধীন হোক!’

মা তুমি জানো না মা, তোমার সেই ছোট একটা কথা আমাকে কি পরিমাণ সাহস দিয়েছে, শক্তি দিয়েছে, উদ্যম দিয়েছে! হয়তো এই ছোট কথাটা এখন অনেক সহজ, সাবলীল কিন্তু সেই সময় এই ছোট কথাটা কি পরিমাণ নাড়া দিয়েছিল আমাকে বলে বোঝাতে পারব না, মা!

তুমি কত অসাধারণ! আমি কত সাধারণ! তোমাকে দেখলে সত্যি ঈর্ষা হয় আমার মা, আমিও তোমার মতো অসাধারণ হতে চাই!’’

সবশেষে তিনি বলেন, ‘‘মা তুমি জানো না, তোমাকে কত ভালোবাসি! আমি তোমাকে পৃথিবীর সেই উচ্চ শিখরে নিয়ে যেতে চাই যেখানে তুমি belong করো! সেই উচ্চ আসন তোমাকে দেওয়ার জন্য আমি সব পারি মা, আমি সব করতে পারি….যখন কেউ পাশে ছিল না তুমি ছিলে মা… কীভাবে আমাকে আগলিয়ে রেখেছ সেটা তুমি জানো!

একটা কথা তোমাকে কখনোই বলা হয়নি, কারণ তুমি জানো তোমার এই মেয়েটা ভীষণ চাপা স্বভাবের! আমি বলতে পারি না অনেক কিছুই! আমি তোমাকে ভীষণ ভালোবাসি মা.. ভীষণ!’’

আস/এসআইসু

Facebook Comments Box