অনলাইনে আমদানি-রফতানি সনদ মিলবে

আলোকিত সকাল ডেস্ক

এখন থেকে আমদানি ও রফতানি কার্যক্রমের সনদ নিতে ব্যবসায়ীদের আর এ-সংক্রান্ত প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে দৌড়াতে হবে না। ঘরে বসে অনলাইনেই দুই ঘণ্টার মধ্যে সনদ পাবেন ব্যবসায়ীরা। সনদ নবায়নও করতে পারবেন অনলাইনে। এ জন্য আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর অনলাইন লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করেছে।

গতকাল বুধবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রাজধানীর পুরানা পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে আয়োজিত অনলাইন সেবা চালুর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব মফিজুল ইসলাম। এ সময় আমদানি ও রফতানি অধিদপ্তরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর ও সাবেক প্রধান আফরোজা খান বক্তব্য দেন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমদানি ও রফতানি-সংক্রান্ত সেবা অনলাইনে পেলে ব্যবসায়ীরা উপকৃত হবেন। এতে দেশের ব্যবসা-বাণিজ্য সহজ করার কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেল। পেপারলেস বাণিজ্য নিশ্চিত করার জন্য বাংলাদেশ বিশ্ববাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, বিশ্ব প্রতিযোগিতায় টিকতে হলে পেপারলেস ট্রেডের বিকল্প নেই। বাণিজ্য-সংশ্নিষ্ট সব কাজ ডিজিটাল হওয়া জরুরি। সারাবিশ্বে সরকার প্রচার করছে, বাংলাদেশে সহজে ব্যবসা-বাণিজ্য পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। সরকার বিদেশিদের বিনিয়োগের আহ্বান জানাচ্ছে। বাস্তবেও সেটা দেখাতে হবে।

গত বছরের ২৪ ডিসেম্বর থেকে শুধু ঢাকার আঞ্চলিক দপ্তরে পরীক্ষামূলকভাবে ওএলএম ব্যবস্থা চালু হয়। গত ২৯ মে সারাদেশে চালু করা হয় ওএলএম, যার আনুষ্ঠানিক উদ্বোধন হলো কাল। বর্তমানে বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি), রফতানি নিবন্ধন সনদ (ইআরসি), শিল্প আমদানি নিবন্ধন সনদ, রফতানি নিবন্ধন সনদ (ইনডেন্টিং সেবা), আমদানি পারমিট (আইপি), রফতানি পারমিটসহ (ইপি) সব ধরনের সেবা ওএলএম ব্যবস্থায় করা হচ্ছে। এ জন্য ইতিমধ্যে আমদানিকারক, রফতানিকারক ও ইনডেন্টরদের সনাতন পদ্ধতির সনদপত্র রহিত করে তাদের ওএলএমের তথ্যভাণ্ডারে অন্তর্ভুক্তির জন্য পুনঃনিবন্ধনের মাধ্যমে অনলাইনে সনদপত্র দেওয়ার কার্যক্রম চলছে। ব্যবসায়ী প্রতিষ্ঠানকে এ কাজে সহযোগিতা করতে গতকাল নিবন্ধন সনদ নবায়ন মেলা শুরু হয় আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে। সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজিত সাত দিনব্যাপী এ মেলায় এসে আমদানি ও রফতানিকারক এবং ইনডেন্টররা সনদ নবায়ন করতে পারবেন। মেলার পরেও আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোনো ধরনের সারচার্জ ছাড়াই চলতি অর্থবছরের জন্য নিবন্ধন সনদ নবায়ন করা যাবে।

ওএলএমের মাধ্যমে সেবা পেতে হলে সেবাগ্রহীতাকে প্রথমে ওএলএমে নিবন্ধন করতে হবে। এজন্য গ্রাহকের সক্রিয় ই-মেইল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। একবার নিবন্ধন করে গ্রাহক তার প্রতিষ্ঠানের আইআরসি, ইআরসি ও ইনডেন্টিংসহ সব সেবা নিতে পারবেন। নিবন্ধনের সময় ব্যবহূত ই-মেইল আইডি ও পাসওয়ার্ড পরে লগ ইন করার জন্য ব্যবহার করতে হবে।

আস/এসআইসু

Facebook Comments Box