৩৩৫ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে জাতীয় সংসদ

আগামী ২০২০-২১ অর্থবছরে ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে জাতীয় সংসদ সচিবালয়। আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের সভায় এ বাজেট অনুমোদন দেওয়া হয়।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে ২০২০-২১ অর্থবছরের বাংলাদেশ জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। গত বছরের তুলনায় এ বাজেট ৩ দশমিক ৮৮ শতাংশ বেড়েছে। এ ছাড়া সভায় ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন করা হয়।

প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা কমিশনের সভায় উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেটের মধ্যে ৩৩৪ কোটি ৫১ লাখ টাকা পরিচালন খাতে এবং ৮৩ লাখ টাকা উন্নয়ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। কমিশন সভায় জানানো হয়, কর্মচারীদের নিয়মিত বার্ষিক ৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি, নতুন কর্মকর্তা নিয়োগ, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণসহ বিভিন্ন চাহিদার কারণে ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরে ৫ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা খরচ করতে পারেনি জাতীয় সংসদ সচিবালয়।

বৈঠকে সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধন, বিভিন্ন মন্ত্রণালয়–সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সংসদীয় কমিটির সভাপতিদের কার্যালয়ে ২১ ইঞ্চি বক্স টেলিভিশনের পরিবর্তে ৪০ ইঞ্চি এলইডি টেলিভিশন সরবরাহ, সংসদ সচিবালয়ের সমন্বয় সভা এবং অধিবেশন প্রস্তুতিমূলক সভায় সরবরাহ করা নাশতার বরাদ্দ বাড়ানো, সংসদ ভবনের নিরাপত্তা বাড়ানোর সুপারিশ করা হয়।

Facebook Comments Box