কম্পিউটার সামগ্রীতে শুল্ক ও ভ্যাট অব্যাহতি ছাড়

কম্পিউটার ও কম্পিউটার সংশ্লিষ্ট সামগ্রীর কাঁচামাল আমদানিতে শুল্ক ছাড় ও মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি সুবিধা বহাল রেখেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (১৬ জুন) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আ‌দেশ জারি করা হয়েছে। আর এই আদেশ ১১ জুন থেকে কার্যকর হবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। আর এই আদেশ ১১ জুন থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কম্পিউটার ও কম্পিউটার সামগ্রীর ওপর আরোপিত আমদানি শুল্ক যে পরিমাণে মূল্যভিত্তিক ৫ শতাংশের অতিরিক্ত হয়, সেই পরিমাণ এবং সমুদয় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক যদি থাকে তা হলে শর্ত সাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছে।

আমদানিকারককে যেসব শর্ত পূরণ করতে হবে সেগুলোর মধ্যে রয়েছে :

>> সংশ্লিষ্ট আমদানিকারককে ২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর অধীনে কম্প্লাইন্ট আমদানিকারক হিসেবে মূসক নিবন্ধিত হতে হবে এবং নিয়মিত দাখিলপত্র (রিটার্ন) দাখিল করে এমন আমদানিকারক হতে হবে।

>> এই প্রজ্ঞাপনের আওতায় পণ্য আমদানি ও খালাসের লক্ষ্যে প্রতিষ্ঠানটির হালনাগাদ নবায়নকৃত শিল্প ভোক্তা আইআরসি রয়েছে এবং ১৩ ডিজিট মূসক নিবন্ধিত। একই সঙ্গে প্রতিষ্ঠানটি বিবেচ্য বিল অব এন্ট্রি দাখিলে অব্যবহিত পূর্ববর্তী ১২ মাসের অথবা প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় সংখ্যক দাখিলপত্র রিটার্ন দাখিল করেছে, যা কাস্টমস কম্পিউটার সিস্টেমে ইলেকট্রনিক তথ্য প্রদর্শিত থাকতে হবে।

তবে শর্ত থাকে, যেকোনো যৌক্তিক কারণে ইলেকট্রনিক তথ্য পাওয়া সম্ভব না হয় সেক্ষেত্রে শুল্কায়নের পরিশিষ্ট মোতাবেক বিভাগীয় কর্মকর্তার প্রদত্ত প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

Facebook Comments