করোনাকালীন ২৫টি জেলায় সুনাম ও দক্ষতার সহিত কাজ করে ‘প্রয়াস’

 

নিজস্ব প্রতিনধিঃ  প্রতিটি মানুষের ক্ষুদ্র প্রয়াস থাকে তাৎপর্যপূর্ন কিছু করার যা তাকে পূর্ণতা দিবে ও অর্থবহ করবে তার চলার পথকে। তাৎপর্যপূর্ন প্রয়াসটি হতে পারে তার নিজ সম্প্রদায়ের জন্য, অন্য সম্প্রদায়ের জন্য, যুব সমাজের জন্য, দরিদ্র জনগোষ্ঠীর জন্য, যেকোন দূর্যোগ পরিস্থিতি মোকাবেলায়, অবহেলিত জনগোষ্ঠীর জন্য, সমাজকে এগিয়ে নেয়ার জন্য; সর্বাপরি দেশের জন্য কিছু করার।

এসব চিন্তা চেতনা থেকে, সমাজের প্রতি দায়বদ্ধতা ও নাগরিক দায়িত্ববোধ থেকে একটি অরাজনৈতিক, অলাভজনক, সেবা প্রদানকারী সামাজিক সংগঠন “প্রয়াস ফাউন্ডেশন” এর যাত্রা শুরু হয় ২০২০ সালে।

সমাজের প্রতি দায়বদ্ধ প্রতিটি মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসকে সমাজের আপামর জনসাধারণের দ্বারগোড়ায় পৌঁছে দেয়াই এই ফাউণ্ডেশনের মূল লক্ষ্য।

বর্তমানে সোশ্যাল মিডিয়া ভিত্তিক কার্যক্রম পরিচালিত হলেও, একটি পূর্ণাঙ্গ ও স্বতন্ত্র ফাউন্ডেশন হিসেবে কার্যক্রম পরিচালনার জন্য প্রয়াস এর সাথে সংশ্লিষ্ট সকলে কাজ করে যাচ্ছেন।

আমাদের প্রত্যেকের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসই পারে যেকোনো দুর্যোগ মোকাবেলায় দেশকে প্রস্তুত করতে, যুবসমাজকে মাথা উঁচু করে চলতে শেখাতে, অবহেলিত জনসমাজকে দারিদ্রের সাথে যুদ্ধ করতে, সমাজকে উন্নত, আধুনিক ও যুগোপযোগী করতে, দেশকে সামনের দিকে নিয়ে যেতে, অগ্রপথিক হিসেবে কাজ করতে।

যেসব সেবা নিয়ে প্রয়াসের চলা:

১। যেকোনো দুর্যোগ মুহূর্তে অথবা ক্রান্তিকালে দরিদ্র ও অবহেলিত জনগোষ্ঠীকে সহায়তা করা।
২। দরিদ্র ও অবহেলিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিশ্চিতে কাজ করা।
৩। এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠনের মাধ্যমে গ্রামীণ উন্নয়নে সহযোগিতার হাত প্রসারিত করা।
৪। দক্ষ যুব সমাজ গড়তে এলাকা ভিত্তিক প্রয়োজনীয় শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৫। তথ্য ও প্রযুক্তিনির্ভর অর্থনীতিতে সরকারের বিভিন্ন উদ্যোগের সাথে দক্ষ যুবসমাজকে সম্পৃক্ত করে স্থায়ী উন্নয়নের মাত্রা অর্জনে সহযোগিতা করা।

কার্যক্রমের অংশ হিসেবে প্রয়াস ফাউন্ডেশন কর্তৃক কোভিড-১৯ মোকাবেলায় এলাকা ভিত্তিক এর সুশৃংখল ভলেন্টিয়ার্স কমিউনিটির মাধ্যমে দেশের প্রায় ২৫ টি জেলায় পরিচালিত বিভিন্ন ক্যাম্পেইন:

১. কোভিড-১৯ ফুড ক্যাম্পেইন: দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচি ” ।
২. সচেতনতা বৃদ্ধির প্রয়াস: সম্মুখযোদ্ধাদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বিতরণ কর্মসূচি ” ।
৩. এক বেলা আহার কর্মসূচি: ঢাকার বিভিন্ন এলাকায় অভুক্তদের মাঝে রান্না করা খাদ্য বিতরণ।

“প্রয়াস ফাউন্ডেশন” এর প্রধান সমন্বয়ক, আমেনা আক্তার চৌধুরী জানান বর্তমান করোনা পরিস্থিতি যতদিন চলবে ফাউন্ডেশন হতে ততদিন এইসব ক্যাম্পেইন এর মাধ্যমে দুস্থ ও অসহায় লোকজনের মাঝে সেবা কার্যক্রম চালু থাকবে। তিনি আরো জানান, প্রয়াস ফাউন্ডেশন হতে কমিউনিটি রেডিও, অনলাইন কমিউনিটি, নিউজ পেপার, অনলাইন টিভি চ্যানেল, অনলাইন মেডিকেয়ার কার্যক্রম পরিচালনার প্রস্তুতি চলছে।
এসব কার্যক্রমের সাথে সম্পৃক্ত রাখার মাধ্যমে এলাকা ভিত্তিক দক্ষ ভলেন্টিয়ার্স কমিউনিটি প্রস্তুত করা সম্ভব।

সকলের সহযোগিতা পেলে “প্রয়াস ফাউন্ডেশন” পৌঁছাতে পারবে প্রত্যন্ত অঞ্চলের দুস্থ ও অসহায়দের কাছে এবং সমাজ বিনির্মাণে রাখতে পারবে দক্ষ ভূমিকা এই প্রত্যাশা প্রায়াসের সাথে জড়িত সকল স্বেচ্ছাসেবির।

প্রয়াসের অফিসিয়াল পেইজ লিংক_ https://www.facebook.com/proyas2k20/

Facebook Comments Box