৯০ বছর বয়সী জয়নাল বেপারী রিকশা চালিয়ে সংসার চালায়

ইমরান ভুঁইয়া আপন

জয়নাল বেপারী। বয়স এখন প্রায় ৯০ বছর। ১৯৩০ সালে ফরিদপুর জেলায় জন্মগ্রহন করেন। ছোটবেলায় মাত্র চার বছর বয়সে বাবাকে হাড়িয়ে চাচাদের কাছে বড় হোন। যার কারনে পড়ালেখা করতে পারেন নি। এক সময় ঢাকায় চলে আসেন। শুরু করেন রিকশা চালানো।

জয়নাল বেপারীর কোন আপন ভাই বোন নেই। বিয়ে করেছেন দুইটা। তার প্রথম স্ত্রীর ঘরে ২ টা ছেলে ছিলো কিন্তু তারা মারা গেছে। আর দ্বিতীয় স্ত্রীর ঘরে ১ ছেলে ১ মেয়ে। দূর্ভাগ্যজনকভাবে ছেলেটা অসুস্থ থাকে বেশিরভাগ সময়। মেয়ে বিয়ে দিয়েছিলেন কিন্তু মেয়ের স্বামীও মারা গেছে। সব দিক দিয়ে ভাগ্য তার বিপরীতে।

অন্য কেউ উপার্জনক্ষম না থাকায়, এ বয়সেও সংসার চালানোর জন্য তাকে রিকশা চালাতে হয়। তিনি অধিকাংশ সময় বুয়েটে রিকশা চালান। বয়সের ভারে নুয়ে পরা ব্যক্তিটি এখন আর আগের মতো রিকশা চালাতে পারেন না। তাই কেউই তার রিকশা ভাড়া নিতে চায় না।
রিকশা চালিয়ে সারাদিনে তিনশ থেকে সাড়ে তিনশ টাকা আয় হয়। কিন্তু তা দিয়ে সংসার চালানো অনেক কষ্ট হয়ে যায়। এজন্য মানুষের দান যাকাতের উপর চলতে হয় তার।

তিনি জানান, ৬-৭টা লোক আমার উপরই নির্ভর করে আছে। শেষ বয়সে আমি এখনো রিকশা চালাই। দেড় লাখ টাকা সুদে দেনা আছি। সন্ধ্যার পর ঠিক মতো চোখেও দেখি না। চোখের চশমাটা ঠিক মতো কাজ করে না। শেষ বয়সটাতে আমি একটু বিশ্রাম করে নামাজ রোজা করে পার করে দিতে চাই। তাই সমাজের বৃত্তবানদের সাহায্য চাই।

আস/এসআইসু

Facebook Comments