৩২৭ কোটি ব্যবহারকারীর জি–মেইল পাসওয়ার্ড ফাঁস

৭১কণ্ঠ ডটকম
সবচেয়ে বড় সাইবার আক্রমণের শিকার হয়েছে বিশ্ব। দুনিয়াজুড়ে কোটি কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গেছে নেটদুনিয়ায়। জি–মেইল এবং হটমেল মিলিয়ে প্রায় ৩২৭ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেমন ইউজার নেইম, পাসওয়ার্ড চলে গেছে হ্যাকারদের হাতে, রিপোর্ট দিয়ে জানিয়েছে ‘‌সাইবারনিউজ’‌।
জি–মেইল ও হটমেইলের সঙ্গে যেহেতু নেটফ্লিক্স, বিটকয়েনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের অ্যাকাউন্ট যুক্ত থাকে, তাই আশঙ্কা করা হচ্ছে, মেলের পাসওয়ার্ড ব্যবহার করে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতানো হতে পারে। শুধু তাই নয়, ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে জি–মেইলের অ্যাকাউন্ট যুক্ত থাকে। ফলত ওই ৩২৭ কোটি ব্যবহারকারীর বহু গোপন নথি চুরি যাওয়ার আশঙ্কা প্রবল, বলছেন বিশেষজ্ঞরা।
২০১৭ সালেও একটি একই ধরনের সাইবার হানার ঘটনা ঘটেছিল, যেবার প্রায় ১৪০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে গিয়েছিল। বিশেষজ্ঞদের বলছেন, হ্যাকারদের আক্রমণ থেকে বাঁচতে শিগগিরই বদলে ফেলা উচিত পাসওয়ার্ড। বড়–ছোট অক্ষর, সিম্বল, নম্বরসহ আরো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে। বিভিন্ন সাইটে আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা জরুরি, বলছেন বিশেষজ্ঞরা।

Facebook Comments