হুয়াওয়ের বদলা নিতে অ্যাপল পণ্য বর্জনের ডাক

আলোকিত সকাল ডেস্ক

চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে টেক জায়ান্ট গুগলের চুক্তি বাতিলের ঘটনায় তোলপাড় চলছে প্রযুক্তি দুনিয়াজুড়ে। চুক্তি বাতিল হওয়ায় হুয়াওয়ে ফোনের অপারেটিং সিস্টেমে বেশ কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্মাতা গুগল। এর ফলে আগামীতে হুয়াওয়ের স্মার্টফোনে থাকবে না ইউটিউব, গুগল ম্যাপস এবং জিমেইলের মতো জনপ্রিয় অ্যাপ।

গুগলের এমন নিষেধাজ্ঞা জারির পর চীন সব ধরনের অ্যাপল পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে। চীনে অ্যাপল বিরোধী আন্দোলন আরও তীব্র হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এবং অ্যাপলের বিরুদ্ধে সমালোচনার ঝড় বইছে চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে।

উইবোতে এক ব্যবহারকারী লিখেছেন, এই বাণিজ্য যুদ্ধ দেখে নিজেকে অপরাধী লাগছে। আমার যদি টাকা থাকতো তাহলে আমি এখনই আমার অ্যাপল ফোনটা ফেলে অন্য ফোন নিতাম।

আরেক ব্যবহারকারী লিখেছেন, হুয়াওয়ের সেবা এবং ব্রান্ডিং চমকপ্রদ। আশা করছি খুব শিগগিরই হুয়াওয়ে অ্যাপলকে আট টুকরা করবে।

চীনে অ্যাপলবিরোধী আন্দোলন এবারই প্রথম নয়। গত ডিসেম্বরেও দেশটিতে অ্যাপলবিরোধী র‌্যালি বের করা হয়। সে সময় কমমূল্যে হুয়াওয়ে ফোন দেওয়া হয় ব্যবহারকারীদের।

এর আগেও চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধের জেরে চীনা কোম্পানি জেডটিই এবং হুয়াওয়ে একাধিকবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়ে। আর চীনে কয়েক বছর থেকেই বন্ধ রয়েছে গুগল, জিমেইল, ফেসবুক, হোয়াটস অ্যাপ এবং ভাইবার সেবা।

আস/এসআইসু

Facebook Comments