হুমকির মুখে স্কুলসহ শতাধিক বসতবাড়ি

আলোকিত সকাল ডেস্ক

প্রবল বর্ষণ ও বন্যার কারণে ব্রহ্মপুত্র নদের ভাঙনের কবলে পড়ে হুমকির মুখে পড়েছে নকলা উপজেলার চরঅষ্টধর ইউনিয়নের দক্ষিণ নারায়ণখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ শতাধিক পরিবারের বসতবাড়ি।

সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, ব্রহ্মপুত্র নদের ভাঙনের ফলে দক্ষিণ নারায়ণখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়টির মাঠের অর্ধাংশ নদীতে বিলীন হয়েছে। বিদ্যালয় ভবনটিও দুয়েক দিনের মধ্যে নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

গেল বছর বিদ্যালয়ের পাশের একটি পাকা মসজিদ ও পাকা কবরস্থানসহ বেশ কয়েকটি বাড়ি বিলীন হয়েছে। নদের পাড় ভাঙন অব্যাহত থাকায় দক্ষিণ নারায়ণখোলা গ্রামের শতাধিক পরিবার আতঙ্কে দিন কাটাচ্ছেন। এলাকাবাসী সূত্রে জানা যায়, শনিবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন নদী ভাঙন এলাকা পরিদর্শন করে বিদ্যালয়টি দ্রুত সরিয়ে নেওয়ার এবং ক্ষতিগ্রস্তদের সরকারি সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন।

অপরদিকে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধির কারণে সৃষ্ট বন্যায় নকলা উপজেলার বাছুর আলগা, চকবড়ইগাছি, চরমধুয়া, রেহারচর, চরমধুয়া নামাপাড়া, দধিয়ারচর, দেবুয়ারচর, শিকদারপাড়া, আদর্শ গুচ্ছগ্রাম ও নারায়ণখোলা দক্ষিণসহ প্রায় ২০টি গ্রামের কয়েক হাজার পরিবারের বাড়িঘর পানিতে তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক গাছপালা ও ফসলাবাদ। হাইস্কুল, মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয়সহ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

আস/এসআইসু

Facebook Comments