স্মৃতিশক্তি বাড়ানোর মজার কৌশল

আলোকিত সকাল ডেস্ক

সবারই চায় দীর্ঘ সময় পর্যন্ত পূর্ণ স্মৃতিশক্তি ধরে রাখতে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে মানুষের স্মৃতিশক্তি কমতে থাকে। তবে স্মৃতিশক্তি বাড়ানোর কয়েকটি মজার কৌশল আছে। যা দীর্ঘ সময় স্মৃতিশক্তি ধরে রাখতে সক্ষম। চলুন তবে জেনে নেয়া যাক কৌশলগুলো-

১. ব্রেনের সক্ষমতা বাড়াতে দাবা খেলা পরীক্ষিত একটি উপায়। নিয়মিত দাবা খেলা আপনার ব্রেনের সক্ষমতা বাড়াতে পারে।

২. যেকোনও কঠিন বিষয় মনে রাখা খুব সহজ হয়ে যায়, যদি তা কোনও গল্পের মাধ্যমে মনে রাখা যায়। তাই বেশি বেশি গল্পের বই পড়ুন।

৩. প্রিয় মানুষের ফোন নম্বর মুখস্থ করার অভ্যাস করুন। এতে আপনার ব্রেনের সেলগুলোর মাঝে সংযোগ আরও বাড়বে। এবং মনে রাখার ক্ষমতাও বাড়বে।

৪. ছোট খাটো অংকগুলো ক্যালকুলেটরের সাহায্য ছাড়া হাতে গুণেই করুন। এতে ব্রেনের কার্যক্ষমতা আরও বাড়বে।

৫. কোনও বিষয় শেখার পর কয়েকবার কল্পনা করুন। বারবার মনে করা সেই বিষয়টি আপনার মাথায় স্থায়ী জায়গা করে নেয়।।

৬. কোনও বিষয় পরার সময় উচ্চারণ করে পড়লে তা বেশি মনে থাকে। একইসাথে চোখে দেখা এবং কানে শোনার ফলে বিষয়টি মনে ভালোভাবে গেঁথে যায়।

৭. অনেকেই সশব্দে উচ্চারণ করে পড়তে পছন্দ করে না। তাদের জন্য বেশ কিছু বইয়ের অডিও বুক অনলাইনে পাওয়া যায়। অডিও বুক চালিয়ে বই পড়লে তা মনে রাখা অধিক কার্যকরী হয়।

৮. শারীরিক ব্যায়াম বিশেষ করে কার্ডিও এক্সারসাইজ শরীরের বিভিন্ন রক্ত সঞ্চালন বাড়ায়। এর ফলে ব্রেনে রক্ত চলাচলও বাড়ে। ব্যায়াম শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গগুলোর মত ব্রেনের সক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৯. ধ্যান করলে আপনার দুশ্চিন্তা দূর হবে। এর ফলে ব্রেন রিলাক্স থাকবে এবং ব্রেনের সক্ষমতা বাড়বে।

১০. একজন মানুষের কমপক্ষে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। আপনার ব্রেনের স্বাভাবিক কার্যক্ষমতা ধরে রাখতে দৈনিক ৬ থেকে ৮ ঘণ্টা বিশ্রাম নিন।

আস/এসআইসু

Facebook Comments