সৌদি প্রেস এজেন্সির সঙ্গে বাংলাদেশ সংবাদ সংস্থার সমঝোতাস্মারক সই

শাহাদাত হুসাইন:সৌদি আরব থেকে

সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সি’ (SPA) ও বাংলাদেশ সংবাদ সংস্থা (BSS) এর মধ্যে সমঝোতাস্মারক স্বাক্ষরিত হয়েছে।
বুধবার সৌদি আরবের রিয়াদে সৌদি প্রেস এজেন্সির প্রধান কার্যালয়ে এ সমঝোতা স্মারক সই হয়।

বাংলাদেশ সংবাদ সংস্থার পক্ষে স্মারকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ ও সৌদি প্রেস এজেন্সির পক্ষে স্বাক্ষর করেন সংস্থাটির সভাপতি আবদুল্লাহ বিন ফাহাদ আল হোসাইন।

সমঝোতাস্মারক স্বাক্ষর উপলক্ষে তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন। তার নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সৌদি আরব সফর করেন।
এ সময় রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক, দূতাবাসের প্রথম সচিব (প্রেস) ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দুদেশের সংবাদ সংস্থার মধ্যে সংবাদ, তথ্য ও ছবি আদান-প্রদান সম্ভব হবে।

এছাড়া অভিজ্ঞতা ও মতবিনিময়ের মাধ্যমে দুদেশের সংবাদ সংস্থার সঙ্গে সম্পর্ক তৈরি ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করা হয়।

এ স্মারক স্বাক্ষরের ফলে দুদেশের সংবাদ সংস্থায় কর্মরত সাংবাদিকদের সফর আয়োজনের মাধ্যমে প্রশিক্ষণ ও অভিজ্ঞতাও বিনিময় করা সম্ভব হবে।
এ উপলক্ষে তথ্য সচিব আবদুল মালেক বলেন, বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। আগামী দিনে দুদেশের অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় ও অন্যান্য সম্পর্ক বৃদ্ধিতে এ সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি এ সময় সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ সৌদি প্রেস এজেন্সির সভাপতিকে এ সমঝোতাস্মারক স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।
তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যতে এ সহযোগিতা দুদেশের সম্পর্ক উন্নয়নে আরও ভূমিকা রাখবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে বাংলাদেশ প্রতিনিধি দলকে সৌদি প্রেস এজেন্সির সংবাদ কক্ষ, আর্কাইভসহ বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখানো হয়। এ সময় সৌদি প্রেস এজেন্সির কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Facebook Comments