সীমান্ত বৈঠকে যোগ দিতে বাংলাদেশ প্রতিনিধি দল আগরতলায়

মো:সাইফুল ইসলাম আখাউড়া
দুই দেশের সীমান্ত বৈঠকে যোগ দিতে ২২সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল আজ রবিবার বিকেলে আগরতলায়গেছেন।

দলে বাংলাদেশের মৌলভীবাজার, রাঙ্গামাটি ওখাগরাছড়ি জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং তিনএলাকার বিজিবি ব্যাটালিয়ন পরিচালকরা রয়েছেন। জেলাগুলোরসংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তারাও (ইউএন) দলে আছেন। বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন মৌলভীবাজার জেলার জেলাপ্রশাসক মো. তোফায়েল ইসলাম।

আখাউড়া-আগরতলা সীমান্তের জিরো পয়েন্টে প্রতিনিধি দলকেস্বাগত জানান পশ্চিম ত্রিপুরার জেলা প্রশাসক বিকাশ শিং।সোমবার সকাল থেকে আগরতলায় রাজ্যের অতিথিশালায়দুইদিনের সীমান্ত বৈঠক শুরু হবে।

বৈঠকে উত্তর ত্রিপুরা, ধলাই ওঊনকোটি জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং ওইসবএলাকার সীমারক্ষী বিএএসফ কমান্ডাররা অংশ নেবেন। উত্তরত্রিপুরার জেলা প্রশাসক এস কে জামাতিয়া ভারতীয় দলের নেতৃত্বদিবেন।

আগরতলা যাওয়ার আগে আখাউড়া সীমান্তের বিজিবি অপেক্ষাকক্ষে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতা মৌলভীবাজার জেলাপ্রশাসক মো. তোফায়েল ইসলাম সাংবাদিকদের সাথে কথা বলেন।তিনি বলেন, সীমান্তে চোরাচালান ও মাদক প্রতিরোধ, নারী ও শিশুপাচার বন্ধ, সীমান্তের পুরাতন পিলার সংস্কার এবং প্রয়োজনমতেনতুন পিলার স্থাপনের বিষয়গুলো বৈঠকে গুরুত্ব পাবে। একই সাথেআলোচনা হবে উভয় দেশের অপরাধীরা যাতে করে সীমান্তঅতিক্রম করে এক দেশ থেকে অন্য দেশে গিয়ে অপরাধ করতে নাপারে। পাশাপাশি নিজ দেশে অপরাধ করে পাশে দেশে যেনপালাতে না পারে এইসব বিষয়েও আলোচনা হবে। বাংলাদেশেপক্ষে বৈঠকে দাবি জানানো হবে ত্রিপুরায় থেকে রোহিঙ্গাদেরবাংলাদেশে ঠেলে না দেওয়ার বিষয় নিয়েও।
বাংলাদেশ প্রতিনিধি দল সূত্রে জানাগেছে সোমবার এবং মঙ্গলবার পর্যন্ত বৈঠক চলবে।

আস/এসআইসু

Facebook Comments