সরকারি কর্মকর্তারা সরল বিশ্বাসে দুর্নীতি করলে সেটা অপরাধ নয়

আলোকিত সকাল ডেস্ক

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যদি সরল বিশ্বাসে কোনও দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন এটি বড় অপরাধ বলে জানালেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তবে সেটা সরল বিশ্বাসে সংঘটিত হয়েছে কি না তা প্রমাণিত হতে হবে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের পঞ্চম দিনের তৃতীয় কার্য অধিবেশনে শেষ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘আমাদের উদ্দেশ্য মামলা করা নয়, দুর্নীতি প্রতিরোধ করা। সিআরপিসি (পেনাল কোড) অনুযায়ী, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যদি সরল বিশ্বাসে কোনো দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন সেটি অপরাধ বলে গণ্য হবে না। সেটিকে বড় করে সমস্যা মনে করার কথা নয়। তবে সরল বিশ্বাস যেন সরল বিশ্বাসই থাকে, তা নিশ্চিত হতে হবে।

তিনি দুর্নীতি প্রতিরোধে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষার ওপর জোর দেন। নইলে দুর্নীতিমুক্ত প্রশাসন বা শিক্ষা কোনো কিছুই গড়ে তোলা যাবে না। এ জন্য ডিসিদের জেলা ও উপজেলার প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের মানবিক ও সামাজিক মূল্যবোধসম্পন্ন ও মুক্তিযুদ্ধের চেতনা গড়ে তুলতে শিক্ষা দেওয়া হচ্ছে কিনা তা মনিটরিং করতে বলেন।

তিনি আরও বলেন, দুর্নীতি দমন কমিশনের কার্যক্রম দেখার জন্য আমরা ডিসিদের বলেছি। কোথাও অনিয়ম পেলে আমাদের জানাতে বলেছি।’

আস/এসআইসু

Facebook Comments