সবার সুযোগ দেখছেন জয়াবর্ধনে

আলোকিত সকাল ডেস্ক

ইংল্যান্ডের বিপক্ষে অপ্রত্যাশিত জয় শ্রীলংকার অনেক কিছুই বদলে দেবে মনে করছেন ব্যাটিং গ্রেট মাহেলা জয়াবর্ধনে। তার মতে, আগের ম্যাচগুলোতে লংকানরা ‘কিছুটা ভীত অবস্থায়’ খেলেছে। তাই এ জয় শ্রীলংকা দলের আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি অনেক ভালো কিছু বদলে দেবে।

চলতি বিশ্বকাপে হেডিংলিতে ফেভারিট ইংল্যান্ডকে ২১২ রানে আটকে দিয়ে ২০ রানের জয় পায় শ্রীলংকা। আইসিসির এক কলামে মাহেলা লিখেছেন, আমি আশা করছি এ জয় আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপে শ্রীলংকাকে অনেক বেশি আত্মবিশ্বাস জোগাবে।

বিশ্ব সেরাদের একটি দলকে তারা হারিয়েছে এবং তাদের নিজেদের আত্মবিশ্বাস দরকার।’ তিনি আরও বলেন, একটা সময় মনে হয়েছে তারা কিছুটা ভীতসন্ত্রস্ত অবস্থায় খেলেছে এবং সত্যিকারার্থে তারা নিজেদের প্রকাশ করতে পারছে না। এ জয় তাতে পরিবর্তন আনবে।’

এ অপ্রত্যাশিত ফল টুর্নামেন্টের গতিপথ বদলে দেবে উল্লেখ করে মাহেলা বলেন, ‘এটা শ্রীলংকার জন্য অনেক বড় জয়। তবে একই সঙ্গে বিশ্বকাপের জন্যও এবং শিরোপার বিষয়টি উš§ুক্ত হয়ে গেল।’ শীর্ষ চার দলের এখনো একে অপরের বিপক্ষে অনেক ম্যাচ বাকি আছে।

সুতরাং অবশ্যই তাদের পয়েন্ট হারাতে হবে। লক্ষ্য করুন নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড সবাই সবার বিপক্ষে খেলবে যা টুর্নামেন্টকে আকর্ষণীয় করে তুলবে। তিনি বলেন, ‘আর কয়েকটা জয় পেলে বাংলাদেশ, শ্রীলংকা এবং ওয়েস্ট ইন্ডিজেরও ব্যবধান কমানোর একটা সুযোগ থাকছে।’

ইংল্যান্ড দলের চার গুরুত্বপূর্ণ উইকেট শিকার করে ম্যাচসেরা নির্বাচিত হওয়া লাসিথ মালিঙ্গার প্রশংসা করে সাবেক অধিনায়ক মাহেলা বলেন, ‘এটা ছয় প্যাক সম্পর্কে নয়, এটা দক্ষতার বিষয় এবং ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার জয়ে মালিঙ্গা দেখিয়ে দিয়েছেন।

বছরের পর বছর তিনি বহুবার শ্রীলংকার হয়ে এমনটা করে দেখিয়েছেন। তবে তাকে তার সেরা অবস্থায় দেখতে পেয়ে বেশ ভালো লাগছে।’ লংকানদের একজন মালিঙ্গা স্পেশাল দরকার ছিল এবং বর্ষীয়ান এ বোলার তার ফাস্ট বোলিং প্রদর্শনের মাধ্যমে তা করে দেখিয়েছেন।

মাহেলা বলেন, ‘নতুন বলে তিনি একটা বিশেষ মিশনে ছিলেন। শুরুতেই গুরুত্বপূর্ণ দুটি উইকেট নিয়েছেন যা ২৩৩ রানের মতো ছোট সংগ্রহ নির্ভর করতে শ্রীলংকার প্রয়োজন ছিল। জো রুট যেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিল এমন ইনিংস দিয়ে তিনি ম্যাচকে আপনার কাছ থেকে কেড়ে নিতে পারেন। এমন অবস্থায় অধিনায়ক দিমুথ করুনারতেœ মালির কাছে বল তুলে দেন।

তিনি বলছিলেন তাকে দরকার এবং মালি সেটা করলেন।’ তিনি আরও বলেন, বড় খেলোয়াড়রা বড় ম্যাচে পারফরম করেন এবং তিনি রুটকে এবং এর পর ইংল্যান্ডকে জয় পাইয়ে দিতে সক্ষম জস বাটলারকে আউট করে তিনি সেটাই করলেন।’ লংকান অধিনায়কেরও প্রশংসা করেন মাহেলা, ‘নিজ খেলোয়াড়দের ওপর আস্থা রাখায়, গুরুত্বপূর্ণ সময়ে অফ স্পিনার ধনঞ্জয়া ডি সিলভাকে আনা এবং তার প্রতিদান পাওয়ায় আমি সত্যিই দিমুথের অধিনায়কত্বে মুগ্ধ।

এমনকি তাদের ব্যাটিংয়ের পরও আমার মনে হয়েছে এটা প্রতিদ্বন্দ্বিতা করার মতো একটা সংগ্রহ। কারণ উইকেট ছিল খুবই মন্থর।’ অ্যাঞ্জেলো ম্যাথুজ রানে ফেরায় খুশি মাহেলা বলেন, ‘অ্যাঞ্জেলো ম্যাথুজ রান করছে দেখে ভালো লেগেছে।

তিনি এখন নিজের সেরা ফরমে নেই এবং বলতেই পারেন সত্যিকারার্থেই তার ভালো একটা স্কোর করা দরকার ছিল।’

আস/এসআইসু

Facebook Comments Box