সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়বে

আলোকিত সকাল ডেস্

সংস্কৃতি মন্ত্রণালয়ের এবারের বাজেট বরাদ্দ নিয়ে সংস্কৃতি কর্মীদের মধ্যে যে ক্ষোভের সৃষ্টি হয়েছে তা প্রশমনে সংশোধিত বাজেটে বরাদ্দ বাড়বে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বুধবার (১৯ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি। মন্ত্রণালয়ের সঙ্গে মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর এবং সংস্থার ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, সংশোধিত বাজেটে সংস্কৃতি মন্ত্রণালয়ের এ বরাদ্দ অনেকখানি বাড়বে। তাছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য এ মন্ত্রণালয় বিশেষ বরাদ্দ পাবে।

তিনি আরো বলেন, আগামী অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বাজেট অনেক বেশি বাড়বে যা সংস্কৃতি কর্মীদের প্রত্যাশা পূরণে সক্ষম হবে।

মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার বিবরণ তুলে ধরে প্রধান অতিথি বলেন, প্রায় ৭০০০ কোটি টাকা ব্যয়ে ঢাকা অপেরা হাউস নির্মাণ প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে। প্রতি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র/কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় ৪০০ আসন বিশিষ্ট মিলনায়তন, ২৫০ আসন বিশিষ্ট সিনেপ্লেক্স, মুক্তমঞ্চ ও ক্যাফেটেরিয়া নির্মিত হবে যার নকশা প্রণয়নের কাজ ইতোমধ্যে সমাপ্ত হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, নতুন নকশা অনুযায়ী মনোমুগ্ধকর স্থাপত্যের গণগন্থাগার অধিদপ্তর ও জাতীয় জাদুঘর কমপ্লেক্স নির্মাণ প্রকল্প হতে নেয়া হয়েছে। কপিরাইট ভবন নির্মাণ করা হচ্ছে। জাতীয় আরকাইভস ডিজিটাইজেশন ও আধুনিকায়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। তাছাড়া বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত রোজ গার্ডেনে মহানগর জাদুঘর প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, জয়নুল আবেদীন সংগ্রহশালাকে কেন্দ্র করে ময়মনসিংহে একটি সাংস্কৃতিক বলয় নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box