শরীর ঢেকে, তরল পদার্থ মেখে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা

আলোকিত সকাল ডেস্ক

ডেঙ্গু আতঙ্কে ভুগছে শিশুরা। অনেক শিশুরাই এর মধ্যে স্কুলে না যাওয়ার জন্য বায়না ধরছে। তাছাড়াও যেসব শিশুরা স্কুলে যাচ্ছেন তারা, পুরো শরীর ডাকার পাশাপাশি প্রতিরোধী তরল পদার্থ ব্যবহার করছে। এমন পরিস্থিতিতে অভিভাবকরাও চিন্তিত।

ভিকারুন্নিসা নূন স্কুলের তৃতীয় শ্রেণির এক ছাত্রীর অভিভাবকের অভিযোগ, ক্লাসে মশার অত্যাচারে তার মেয়েটি স্কুলে যেতে অনাগ্রহী হওয়ার বিষয়টি কর্তৃপক্ষকে জানানোর পরও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না।

রাজধানীতে ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের হিসাব মতে, প্রতি মিনিটে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনজন করে রোগী ভর্তি হচ্ছে হাসপাতালগুলোতে। বয়স্কদের পাশাপাশি শিশুরাও আক্রান্ত হচ্ছে ব্যাপক হারে। এই অবস্থায় ঢাকা মহানগরীর দুই হাজারের বেশি স্কুল, কলেজ ও মাদরাসার ২০ লাখের বেশি শিক্ষার্থীও রয়েছে ঝুঁকিতে। নগরীর অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশের এলাকায় দেখা গেছে, মশার উর্বর প্রজননক্ষেত্র।

ধানমন্ডি বয়েজ হাইস্কুলের প্রধান শিক্ষক সামিনা ইয়াসমিন বলেন, ১৫ দিন আগে সিটি কর্পোরেশনের কর্মীরা বিদ্যালয়ের আশপাশে মশার ওষুধ ছিটিয়ে চলে গেছেন। এরপর আর তারা আসেনি। তবে আমরা নিজেরা মিলে শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রেখেছি। অ্যাসেম্বলিতে ছাত্রদের ডেঙ্গু রোগ বিষয়ে সচেতন করছি।

আস/এসআইসু

Facebook Comments