লক্ষ্মীপুর জেলা প্রশাসনের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

৪ আগস্ট ২০১৯
স্টাফ রিপোর্টার : লক্ষ্মীপুর জেলা প্রশাসনের উদ্যোগে লক্ষ্মীপুর পৌর এলাকার সকল উচ্চ মাধ্যমিক, মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান, পৌরসভার কাউন্সিলরবৃন্দ এবং জেলার সুশীল সমাজের ব্যক্তিবর্গের সাথে ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ ঘটিকার সময় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
জানা যায়, আগামী সোমবার (৫ আগষ্ট) থেকে লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল এর নেতৃত্বে পৌরসভার ১৫টি ওয়ার্ডে মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হবে। এ লক্ষ্যে প্রতি পাঁচ ওয়ার্ডে একজন অতিরিক্ত জেলা প্রশাসককে প্রধান করে কমিটি গঠন করা হয়। ওয়ার্ড কাউন্সিলর এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং সংশ্লিষ্ট ওয়ার্ডসমূহের সুশীল সমাজের ব্যক্তিবর্গ কমিটির সদস্য থাকবেন।
এ ছাড়াও ঈদ উপলক্ষ্যে ঢাকা-চট্টগ্রামসহ অন্যান্য জেলা থেকে আগত যাত্রীবাহী বাসগুলো লক্ষ্মীপুর অভিমুখে রওনা হবার আগে বাসগুলোতে যেন মশানাশক স্প্রে চিটিয়ে আসা হয়, সে বিষয়টি নিশ্চিত করার জন্য আন্তঃজেলা বাস মালিক সমিতির নেতৃবৃন্দকে নির্দেশনা দেয়া হয়।
সভায় পৌরসভার ড্রেনসমূহ পরিস্কার করে মশার বংশ ধ্বংস করার জন্য পৌর কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়। এ ছাড়াও লক্ষ্মীপুর পৌর এলাকার প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে প্রতিষ্ঠানের আঙ্গিণা পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেয়া হয়। এ সময়ে কেউ পরিবেশ দূষণের মাধ্যমে মশার প্রজনক্ষেত্র তৈরী করলে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে কঠোর শাস্তির ঘোষণা দেয়া হয়। এ সংক্রান্তে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার নিকট অভিযোগ জানানোর জন্য নির্দেশ দেয়া হয়।
নির্দেশ মোতাবেক কোন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান যদি তার প্রতিষ্ঠানের আশপাশ পরিচ্ছন্ন না করেন তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সভায় জানানো হয়।
জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল বলেন, জনসচেতনতার অভাবে দিন দিন ডেঙ্গু মহামারি রূপ নিচ্ছে। আমাদেরকে বসে থাকলে চলবেনা, সকলে ঐক্যবদ্ধভাবে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার মাধ্যমে ডেঙ্গু নির্মূল করে ডেঙ্গুমুক্ত বাংলাদেশ গড়তে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জমান ভূঁইয়ার সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিজাম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী অফিসার শফিকুর রিদোয়ান আরমান শাকিল, প্রেসক্লাবের সভাপতি মোঃ কামাল উদ্দিন হাওলাদার, পৌরসভার প্যানেল মেয়র মোঃ কামাল উদ্দিন খোকন, সচিব মোঃ আলাউদ্দিন প্রমূখ। সভায় লক্ষ্মীপুর পৌরসভার কাউন্সিলরবৃন্দ, পৌর এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসমূরহ প্রধানগণ এবং বিভিন্ন শ্রেণি পেশার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Facebook Comments