লক্ষ্মীপুরে ফায়েল খায়ের কর্মসূচীর আওতায় নির্মিত বিদ্যালয় ভবন হস্তান্তর

৪ আগস্ট ২০১৯
স্টাফ রিপোর্টার : ফায়েল খায়ের প্রোগ্রামের আওতায় সিডর আক্রান্তদের জন্য ইসলামি উন্নয়ন ব্যাংকের তত্ত্বাবধানে নির্মিত এমলিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন কাম সাইক্লোন শেল্টার হস্তান্তর করা হয়েছে। রবিবার (৪ আগস্ট) বিকেলে লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে নবনির্মিত স্কুল-কাম সাইক্লোন শেল্টার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।
লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার শফিকুর রিদোয়ান আরমান শাকিলের সভাপতিত্বে হস্তান্তর অনুষ্ঠানে ফায়েল খায়ের কর্মসূচীর কান্ট্রি কো অর্ডিনেটর সুফী মোস্তাক আহমেদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও কর্মসূচীর সমন্বয়ক মোহাম্মদ রেজাউল করিম, লক্ষ্মীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবদুর রশীদ এবং প্রকল্প পরিচালক পল নরম্যান বার্ড উপস্থিত ছিলেন। এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লাভলি আক্তারের নিকট ভবনটির চাবি হস্তান্তর করা হয়।
এই কর্মসূচী বাস্তবায়নের জন্য ১৩ কোটি মার্কিন ডলার দান করার সময় সৌদি বাদশাহ আবদুল্যাহ অনুরোধ করেছিলেন তাঁর নাম যেন প্রকাশ না করা হয়।
আধুনিক সুযোগ সুবিধাসহ ও দৃষ্টিনন্দন কারুকার্যে নির্মিত স্কুল-কাম সাইক্লোন সেল্টারের শ্রেণীকক্ষে ২৪০জন শিক্ষার্থীকে পাঠদান এবং প্রাকৃতিক দূর্যোগের সময় ২হাজার মানুষ এবং ৫শত গবাদি পশু আশ্রয় নিতে পারবে।
ভবনটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা প্রতি ঘন্টায় ২৬০কি.মি বেগ পর্যন্ত বায়ু প্রবাহ প্রতিরোধে সক্ষম। এ ছাড়াও পরিবেশ বান্ধব ডিজাইন, সৌর বিদ্যুতের মাধ্যমে বিদ্যুৎ ব্যবস্থা, বীকন লাইট, উন্নতমানের আসবাবপত্র সুবিধা সংযোজন করা হয়েছে। ভবনে সুপেয় পানি সরবরাহ এবং বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে।
ফায়েল খায়ের কর্মসূচীর আওতায় লক্ষ্মীপুর সদর উপজেলায় একটি, কমলনগর উপজেলায় একটি, সুবর্ণচরে দুটি, নোয়াখালী সদরে একটিসহ সর্বমোট ১৭২টি স্কুল- কাম সাইক্লোন শেল্টার নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে।

Facebook Comments