যেভাবে ঈদ উদযাপন করবে কারাবন্দিরা

আলোকিত সকাল ডেস্ক

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে চায় সবাই। তবে যারা পরিবার ছেড়ে কারাগারে দিন যাপন করছেন, তাদের বিষয়টি একটু ভিন্ন। চাইলেও পারছেন না পরিবারের কাছে ছুটে যেতে, প্রিয়জনকে সঙ্গে নিয়ে ঘুরে বেড়াতে। কারণ, তারা নিজেদের সংশোধনের জন্য বন্দি রয়েছেন।

কারা সূত্র জানায়, প্রতিবছরের মতো এবারও দেশের ৬৮টি কারাগারে বন্দিদের জন্য থাকছে বিশেষ খাবারের ব্যবস্থা। ঈদের দিন তিন বেলা ভালো খাবার পরিবেশনের পাশাপাশি বন্দিদের জন্য বিনোদনের ব্যবস্থা ও খেলাধুলার সুযোগও রয়েছে। ঈদের দিন সকালে ঈদের নামাজ কারাগারের ভেতরেই আদায় করবে কারাবন্দিরা। ঈদের দিন বন্দিদের নামাজ আদায় করার জন্য আলাদাভবে তিনটি জামাত অনুষ্ঠিত হবে।

কারা কর্তৃপক্ষের বরাদ্ধকৃত খাবারের মধ্যে রয়েছে- ঈদের দিন সকালে বন্দিদের নাস্তায় রয়েছে পায়েস-মুড়ি। দুপুরে বন্দিদের জন্য সাদাভাত, রুই মাছ আর আলুর ভর্তা, আর রাতের বিশেষ আয়োজনে থাকবে পোলাও, গরু অথবা খাসির মাংস, ডিম, কোমল পানীয়, মিষ্টান্ন এবং পান-সুপারি।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) সিনিয়র জেল সুপার মো. ইকবাল হোসেন বলেন, ঈদ উপলক্ষে কারাবন্দিদের জন্য তিন বেলা বিশেষ খাবাবের আয়োজন করা হয়েছে। প্রতিবছরের মতো বন্দিরা যেনো কারাগারের ভেতরেই ঈদ আনন্দ উপভোগ করতে পারেন সেজন্য আমরা সকালে ঈদ জামাতের আয়োজন করবো।

তিনি জানান, দিনশেষে এবারও কারাগারে বন্দিদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। এই অনুষ্ঠানে কারাবন্দিরাই গান-বাজনা করে আনন্দ উপভোগ করবেন। সেই সঙ্গে কারাগারের খোলা ময়দানে খেলাধুলারও আয়োজন করা হবে।

এদিকে প্রতিবছরের ন্যায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে লঘু অপরাধী ও বয়োজ্যেষ্ঠ ১৩ বন্দিকে মুক্তি দেয়া হচ্ছে। এরআগে এ সকল বৃদ্ধ ও অসুস্থ লঘু অপরাধীর একটি তালিকা তৈরি করা হচ্ছে। ঈদ উপলক্ষে চাঁদ রাতেই তাদের মুক্তি দেওয়া হবে। তাদের আগামী ২,৩, ৪ জুন মুক্তি পাওয়ার কথা থাকলেও ঈদ উপলক্ষে দুইদিন আগেই মুক্তি দিয়েছে কারা কর্তৃপক্ষ।

এ বিষয়ে কারা অধিদফতরের ডিআইজি প্রিজন্স (ঢাকা বিভাগ) টিপু সুলতান জানান, জেল কোড অনুযায়ী বন্দিদের ঈদের আগের দিন বিকেলে মুক্তি দেয়া হবে। দীর্ঘদিন কারাবরণের পর এই ঈদটা যেনো পরিবারের সঙ্গে কাটাতে পারে, সেই মানবিক দিক বিবেচনা করেই তাদের মুক্তি দেয়া হচ্ছে।

আস/এসআইসু

Facebook Comments Box