মুশফিকের আফসোস জাগানো ভুল

আলোকিত সকাল ডেস্ক

৮ রানেই ফিরতে পারতেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ৬১ রানেই হারাতে পারতো নিউজিল্যান্ড ৩ উইকেট। কিন্তু উইকেটের পেছনে মুশফিক রহিম যে সহজ রানআউটের সুযোগটা নষ্ট করলেন!

যে কায়দায় সুযোগটা নষ্ট হলো সেটা আর্ন্তজাতিক ক্রিকেটের সঙ্গে মোটেও মানানসই নয়। ম্যাচে নিজের চতুর্থ ওভার করছেন তখন সাকিব। তখনো যে দুটি উইকেটের পতন হয়েছে দুটি সাকিবের শিকার। ওভারের দ্বিতীয় বলেই সাকিবের বলটা মিড অনে ঠেলে দিয়ে রানের জন্য ছুটলেন রস টেইলর। ননস্ট্রাইক প্রান্ত থেকে কেন উইলিয়ামসন একটু দেরিতে সাড়া দিলেন। কিন্তু দৌড়ালেন ঠিকই।

মিডঅন থেকে বল ধরে তামিমের চমৎকার থ্রো মুশফিকের দিকে। মুশফিক তাড়াহুড়ো করতে গিয়ে বড় ভুলটা করে ফেললেন। সামনে বাড়তে গিয়ে হাতের কনুই দিয়ে স্ট্যাম্পে ধাক্কা লাগে। বল তার হাতে জমা হওয়ার আগেই স্ট্যাম্প লাইট জ্বলে উঠে। বল যখন তার হাতে আসে তখনো উইলিয়ামসন ক্রিজের বাইরে। মুশফিক বল স্ট্যাম্পে লাগালেও ভুল যে তিনি আগেই করে ফেলেছেন। বল ধরার আগেই স্ট্যাম্পে ধাক্কা দিয়ে বসেছেন! রিপ্লে দেখে আম্পায়ার জানিয়ে দিলেন-উইলিয়ামসন নটআউট!

দুর থেকে উড়ে আসা থ্রো ধরতে উইকেটকিপারদের বেসিক শিক্ষা হলো বল ধরতে হবে উইকেটের পেছন থেকে, সামনে থেকে না। মুশফিক তাড়াহুড়ো করে সামনে বেড়ে বলটা ধরতে গিয়ে সেই বেসিক ভুলটা করলেন। উইকেটের পেছনে থেকে তামিমের থ্রো’টা ধরতে পারলেই উইলিয়ামসন রান আউট! ম্যাচে ব্যাটিংয়ের মতো উইকেটকিপিংয়েও ভুল করলেন মুশফিক।

শেষ পর্যন্ত কিউইদের ম্যাচ জিতিয়েছিন ওই উইলিয়ামসনই। যে আফসোসে পুড়ছেন টাইগাররাও। তবে ম্যাচ হারের জন্য কোনো একজনের ঘাড়ে দায় চাপানোর পক্ষে নন মাশরাফি। মুশফিকুর রহিম উইকেটের পেছনে থেকে কেন উইলিয়ামসনের রানআউটের যে সুযোগটা নষ্ট করেছেন তাতে ম্যাচ শেষ হওয়ার আগেই অনেকে মুশফিককে ভিলেন বানিয়ে ফেলেছেন। তবে মাশরাফি বলছেন- কাউকে ভিলেন বানানোর প্রয়োজন নেই। ফিল্ডিংয়ে যে কারো ভুল হতে পারে। আবার সেই সঙ্গে মনে রাখতে হবে- যে কেউ ভালো একটা ক্যাচও ধরতে পারে। এই ম্যাচে রান আউটের সেই সুযোগটা মুশফিক মিস করেছে। কিন্তু আরো দুটো ক্যাচ তো সুন্দর ধরেছে। সেই ক্যাচ দুটোও তো আমাদের ম্যাচে ফিরিয়ে আনে।’

২ উইকেটে হারা ম্যাচের সার্বিক বিশ্লেষণে অধিনায়ক বললেন- ‘আমরা ম্যাচটা জিততে পারিনি সেটা সত্য, তবে খুব খারাপ খেলেছি এটা বলবো না।’

আস/এসআইসু

Facebook Comments Box