মিমি সুপারে ভ্রাম্যমাণ আদালত, ১ লক্ষ টাকা জরিমানা

মোঃ মিজানুর রহমান চট্টগ্রাম প্রতিনিধি

নগরীর মিমি সুপার মার্কেটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১ লক্ষ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বুধবার (২৪ মে) বিকেলে এ অভিযান পরিচালনা করেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অভিযানের আগে বাজার মনিটরিং টিমের সদস্যদেরকে ছদ্মবেশে মার্কেটের পরিস্থিতি পর্যবেক্ষণে পাঠান ম্যাজিস্ট্রেটগণ।এসময় মার্কেটের অধিকাংশ দোকানে দেখা যায়, পণ্যের গায়ে কোনো মূল্য লেখা নেই। পরে ক্রেতাদের অভিযোগ ও বাজার মনিটরিং টিমের সোর্সদের তথ্য পেয়ে অভিযানে গিয়ে কাপড়সহ অন্যান্য পণ্য বিক্রিতে নানা কারসাজি ও অনিয়মের প্রমাণ পান নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভারত থেকে আমদানিকৃত শাড়ী-লেহেঙ্গা-থ্রি পিছ, বাচ্চাদের ড্রেসের কাগজপত্রের মূল্যের সাথে দোকান মালিকরা কোড আকারে পণ্যের গায়ে ও রেজিস্টারে যে মূল্য লেখা সেটার কোন যৌক্তিকতা নেই। কাপড় জাতীয় পণ্যই আমদানি মূল্যের চাইতে অধিক মূল্যে বিক্রি হচ্ছে। দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদক ভ্রাম্যমাণ আদালতকে জানান, দোকান মালিক সমিতির সভায় পণ্যের ফিক্সড রেট প্রদর্শন করার সিদ্ধান্ত হওয়ার পরও কিছু অসাধু ব্যবসায়ীদের কারণে সিদ্ধান্ত বাস্তবায়ন করা যাচ্ছে না।

বিভিন্ন দোকান মালিকরা ভ্রাম্যমাণ আদালতকে জানায়, সাদমান ফ্যাশন, মামসী, রজনীগন্ধা ফ্যাশন সহ কিছু অসাধু দোকান মালিক ভ্যাট ফাঁকি দেয়ার জন্য দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদকের সদিচ্ছা থাকা সত্ত্বেও ফিক্সড রেটে মিমি সুপার মার্কেটে পণ্য বিক্রি করাতে বিরোধিতা করছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম জানান, মিমি সুপার মার্কেটে অভিযান চালিয়ে মূল্য তালিকা না থাকা, পণ্যের গায়ে মূল্য না লাগানোসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ব্যবসায়ী সমিতির সভাপতি জাকির হোসেনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিতগ ৩ বছর আগে মূল্য তালিকা পণ্যের গায়ে লাগানোর সিদ্ধান্ত হলেও কিছু অসাধু ব্যবসায়ী ভ্যাট- ট্যাক্স ফাঁকি দেয়ার জন্য কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন করতে দিচ্ছে না বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। যেসব দোকানে অনিয়ম পেয়েছে ভ্রাম্যমাণ আদালত সেগুলো হলো- সাদমান ফ্যাশন, মানসী, রজনীগন্ধা, ইয়ং লেডি, আকর্ষণ, আঁচল, কাঁকন, কংকন, পিন্ধন, জারা-১, জারা-২, বন্ধন, ডল ফ্যাশন, রূপসী, তুলি, তিশা ।

আস/এসআইসু

Facebook Comments