মানসম্মত অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে লক্ষ্মীপুরে সেমিনার

লক্ষ্মীপুর প্রতিনিধি :
‘‘জেনে বুঝে বিদেশ যাই, অর্থ সন্মান দুটোই পাই; দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সন্মান দুটোই মেলে’’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুরে নিরাপদ অভিবাসন বিষয়ক জনসচেতনতা মূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। পদ, নিয়মিত ও মানসম্পন্ন অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাপক জনসচেতনা সৃষ্টির জন্য জেলা পর্যায়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর সহযোগীতায় লক্ষ্মীপুর জেলা প্রশাসন এ কর্মসূচির আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে জন সচেতনতামূলক বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রখেন, সহকারী পুলিশ সুপার (সদর/সার্কেল) মিজানুর রহমান, লক্ষ্মীপুর সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মাহবুবুল করিম, লক্ষ্মীপুর সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর প্রসূন চন্দ্র মজুমদার প্রমুখ।
অতিরিক্ত জেলা প্রশাসক (সর্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল, লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী আবদুর রশিদ, এনডিসি রাজিব হোসেন, প্রেসক্লাবের সভাপতি হোসাইন আহমেদ হেলাল প্রমুখ। এ সময় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
বক্তরা বলেন, বিদেশে মানব পাচারের কারণে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। অবৈধ পথে বিদেশ যেতে সাগর পথে বা জঙ্গলে লোকজন মারা পড়ে, তার কোন হিসেব নেই। বিদেশে অবৈধ কর্মীদের কোন মূল্য থাকে না। ফলে লাখ লাখ টাকা খরচ করে বিদেশ গিয়ে আবার দেশে ফেরত আসতে হয়। এতে পথে বসতে হয় ওইসব কর্মীদের। কিন্তু বৈধ পথে বিদেশ গেলে সেখানে সন্মানের সহিত কাজ করা যায়, দেশেও টাকা পাঠানো যায়। এছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা উচ্চ বেতনে বিদেশে কাজ করার সুযোগ পায়। আর প্রবাসী আয়ে দেশের রেমিটেন্স বৃদ্ধি হয়। শিক্ষিত এবং দক্ষ লোকজন বিদেশ গেলে সেখানে নাগরিকত্ব নেওয়ারও সুযোগ থাকে। ফলে অবৈধ পথ পরিহার করে বৈধ পথে এবং প্রশিক্ষণ নিয়ে বিদেশ পাড়ি দিতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা।

 

Facebook Comments Box