মরণব্যাধি ক্যান্সারসহ জটিল রোগের সন্ধান মিলবে অ্যাপে, কিভাবে?

আলোকিত সকাল ডেস্ক

মোবাইলের অতিরিক্ত ব্যবহার যেমন সমাজের এক শ্রেণীর মানুষকে বিপদে ফেলছে ঠিক তেমনি এর মাধ্যমে উপকার পাচ্ছে অন্য এক শ্রেণীর মানুষেরা। যারা মোবাইলকে শুধু মাত্র যোগাযোগের জন্য ব্যবহার করেন, তাদের তো উপকার আছেই। এছাড়াও যারা শারীরিক সুস্থতার যাবতীয় খুঁটিনাটি জানতে চান, তাদের জন্যও সবচেয়ে বেশী প্রয়োজন একটি স্মার্ট ফোনের।

কারণ, বর্তমানে এমন অনেক অ্যাপ রয়েছে, যা জানিয়ে দিতে পারে প্রয়োজনীয় বিশেষ তথ্য। এমনকি মরণ ব্যাধি ক্যান্সারকেও প্রাথমিকভাবে শনাক্ত করতে পারে এই অ্যাপগুলি।

বিশ্বাস হচ্ছে না, হওয়ার কথাও না। কারণ, মোবাইল ফোনে আমরা খুব প্রয়োজনীয় কিছু অ্যাপসই ব্যবহার করি সবসময়। খুব কম মানুষই আছেন, যারা নিত্যনতুন অ্যাপস ইন্সটল করে দেখেন, কোনটার কাজ কী?

তবে আগে থেকে একটা কথা বলে রাখি, যদি কোন অ্যাপসের মাধ্যমে আপনার সন্দেহ হয়, কঠিন কোন রোগ হয়েছে। তাহলে আগে অবশ্যই নিজেই নিজের চিকিৎসা না করে ডাক্তারের শরণাপন্ন হবেন।

এবার আসুন জেনে নিই, কোন কোন অ্যাপ আপনাকে বাড়িতে বসেই মরণরোগের সন্ধান দিতে পারে

UMSkinCheck অ্যাপ: মুলত এই অ্যাপটি তৈরি করেছেন মিচিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক’রা। এই অ্যাপটি গোটা শরীরের স্ক্যান করে বলে দেবে শরীরের কোথাও কোনও রোগ বাসা বেঁধেছে কিনা। ভাবছেন এটা কীভাবে? তবে ভাবার কিছু নেই। অ্যাপটি ইন্সটল করার পর এর ভেতরেই সমস্ত প্রণালী পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এছাড়াও স্ক্যানে কী করা উচিত, কী উচিত না, তার সম্পর্কেও ধারণা আছে এতে।

Miiskin অ্যাপ: এই অ্যাপটি উন্নতমানের ক্যামেরার জন্য বেশ জনপ্রিয়। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এই অ্যাপে ভালো ছবি ওঠে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম ত্রুটিগুলো সহজেই চোখ এড়ায় না। তাই এই অ্যাপের মাধ্যমে ত্বকের কোনও অংশের ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কিছুদিন পর আবারও একই স্থানের ছবি তুলে দেখতে পারেন, কোন পরিবর্তন হয়েছে কিনা! যদি দেখেন আগের অবস্থার থেকে বর্তমান অবস্থা খারাপ, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

MoleScope অ্যাপ: এই অ্যাপটি অনেকটা আগের অ্যাপের মতোই। শরীরে তিলের মতো কোনও বস্তু বেড়ে উঠছে কি না, সেটিও নজরে আসবে এর সাহায্যে।

কোন রোগের কি ওষুধ: এই নামেও একটি অ্যাপ আছে এন্ড্রয়েড সম্বলিত স্মার্টফোনগুলোতে। যেটার মাধ্যমে অনায়াসে বিভিন্ন সাধারণ রোগের ওষুধের নামও জানা যাবে অনায়াসে।

আস/এসআইসু

Facebook Comments