ভারত-পাকিস্তান ইস্যুতে মোদীকে ইমরানের চিঠি

আলোকিত সকাল ডেস্ক

অমীমাংসিত কাশ্মীরসহ দ্বিপাক্ষিক নানা ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্ক ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। যা কারণে এসব সমস্যা নিরসনের জন্য উভয় পক্ষকে শান্তি আলোচনা বসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি পাঠিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার (৭ জুন) ইমরান তার চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হওয়ায় নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন। পাক প্রধানমন্ত্রী চিঠিতে এও লিখেছেন, ‘প্রতিবেশী এই দুই দেশের জনগণের দারিদ্র মোকাবিলা এবং উন্নয়নের স্বার্থে অবিলম্বে আলোচনায় বসাই আমাদের একমাত্র পথ।’

যদিও ইমরানের এই চিঠির জবাব কিংবা বিষয়টি নিয়ে ভারত সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

সরকারি সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, এবার শুধু প্রধানমন্ত্রী ইমরানই নয়, পাক পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশিও ভারতের নতুন পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্করের কাছে চিঠি দিয়ে অভিনন্দন জানান।

পাক পররাষ্ট্র মন্ত্রী তার চিঠিতে লিখেছেন, ‘ভারতের নতুন পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্করকে অভিনন্দন। সকল সমস্যা সমাধানে প্রতিবেশী এই দুই দেশের অতি দ্রুতই আলোচনার টেবিলে বসা প্রয়োজন।’

আগামী ১৩ ও ১৪ জুন কিরগিজস্তানের বিশকেক এসসিও সম্মেলনে অংশ নিতে দেশটিতে যাবেন ভারত এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী। যদিও সেখানে মোদী ও ইমরানের মধ্যে কোনো বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা নেই বলে এরই মধ্যে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments Box