বৈজ্ঞানিক ভিত্তি নেই বলছেন চিকিৎসকরা

আলোকিত সকাল ডেস্ক

ডেঙ্গুতে প্লাটিলেট বাড়াতে পেঁপে পাতার রসের ভূমিকা নিয়ে পরীক্ষা পৃথিবীর বিভিন্ন জায়গায় হয়েছে। বাংলাদেশে ব্যাপক আকারে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর থেকে গত কয়েকদিন ধরে সামাজিক মাধ্যমে ডেঙ্গুর কিছু প্রাকৃতিক সমাধানের কথা ছড়িয়ে পড়েছে। যার মধ্যে একটি হলো পেঁপে পাতার রস খাওয়ার কথা। আরেকটি হচ্ছে নারিকেল তেল শরীরে মাখলে মশা কামড়াতে পারে না। তবে বিশেষজ্ঞরা বলছেন, এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

ঢাকায় সম্প্রতি অনুষ্ঠিত ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধ বিষয়ক এক বৈজ্ঞানিক সেমিনারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু জ্বর হলে আতঙ্কের কিছু নেই, এটি আতঙ্কিত হওয়ার মতো কোনো বিষয়ও নয়। যদি কেউ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন তাহলে পেঁপে পাতার জুস করে খান। মেয়রের এমন কথার পর অনেকেই ঘরে বসে ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য পেঁপের রস খাচ্ছেন। কিন্তু ডেঙ্গু রোগে আক্রান্তের জন্য পেঁপের রস কতটুকু কার্যকর তা নিয়ে এক ধরনের প্রশ্ন তৈরি হয়েছে।

এ বিষয়ে বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী ও বিএসএমএমইউর মেডিসিন বিভাগের সাবেক ডিন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ খোলা কাগজকে বলেছেন- পেঁপের রসে ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভালো হয় এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। অনুমানভিত্তিক কোনো কিছু বললেই তো হবে না। কোনো কিছু বলার আগে তার একটি বৈজ্ঞানিক ভিত্তি থাকতে হয়। বৈজ্ঞানিক গবেষণা ছাড়া বলা মুশকিল। মনে হয় না এর কোনো উপকারিতা আছে। আবার গাছ-গাছালির ব্যাপার কিছু থাকতেও পারে, তবে গবেষণার আগে কিছু স্পষ্ট করে বলা কঠিন।

শরীরে নারিকেলের তেল মাখলে মশা কামড়ায় না-ফেসবুকে ছড়িয়ে পড়া এমন তথ্যের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, তেল শরীরে মাখলে কত মিনিট থাকে? এরপর তো তা শুকিয়ে যায়। শরীরে তেল মাখলেই মশা কামড়াবে না সে কথা বলা ঠিক না।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের শিক্ষক ও বিশিষ্ট চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক মো. মুজিবুর রহমান খোলা কাগজকে বলেছেন- পেঁপে পাতার রস যে ডেঙ্গু নিরসনে ভূমিকা রাখে, এই দাবির কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। ডেঙ্গু নিরসনে পেঁপে পাতার রসের ভূমিকার পরীক্ষা পৃথিবীর বিভিন্ন জায়গায় হয়েছে, কিন্তু পুরোপুরি প্রমাণিত হয়নি যে, এটি ডেঙ্গুর বিরুদ্ধে কার্যকর। তিনি আরও বলেন, বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত ডেঙ্গুর বিরুদ্ধে পেঁপে পাতার রসের কার্যকারিতার বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়।

জানা গেছে, তবে পৃথিবীর কয়েকটি দেশে ডেঙ্গু রোগীকে পেঁপে পাতার রস খাওয়ানোর উপদেশ দিয়ে থাকেন চিকিৎসকরা। ২০১৭ সালে ভারতে ৪০০ জন ডেঙ্গু রোগীর ওপর পরিচালিত একটি গবেষণায় উঠে আসে যে পেঁপে পাতার রস খাওয়া রোগীদের রক্তকণিকার পরিমাণ অন্য রোগীদের তুলনায় অপেক্ষাকৃত বেশি বেড়েছে এবং তাদের পার্শ্বপ্রতিক্রিয়াও অপেক্ষাকৃত কম। খবরটি তখন ‘টাইমস অফ ইন্ডিয়া’তে প্রকাশিত হয়েছিল।

এ ছাড়া পেঁপে পাতার রস খাওয়ানো ডেঙ্গু রোগীদের মধ্যে রক্ত নেওয়ার প্রয়োজনীয়তার হারও কম হিসেবে পরিলক্ষিত হয়। ডেঙ্গুর তীব্রতা নিয়ন্ত্রণে রাখতে রোগীদের নির্দিষ্ট পরিমাণে পেঁপে পাতার রস খাওয়ার উপদেশ দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের ওয়েবসাইটে।

আস/এসআইসু

Facebook Comments