বৃষ্টিহীন আষাঢ়ে দাবদাহ

আলোকিত সকাল ডেস্ক

আষাঢ় মানেই ঝরোঝরো বৃষ্টি। কিন্তু বর্ষা ঋতু শুরু হলেও দাবদাহে পুড়ছে রাজাধানী ঢাকাসহ দেশের নয়টি অঞ্চল। গতকাল সোমবার আষাঢ়ের দশম দিনে ঢাকায় তামপাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া প্রায় প্রতিটি বিভাগেই গরম আবহাওয়ার দাপট।

দেশের নয়টি অঞ্চলের ওপর দিয়ে এই তাপপ্রবাহ বয়ে গেছে। অন্যগুলো হলো রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা ও যশোর। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ও বিস্তারলাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এখনই কোনো সুখবর দিচ্ছে না বরং সোমবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের দেশের নয়টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

অন্যগুলো হলো রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা ও যশোর। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা জানিয়ে অধিদফতরটি বলছে, এই সময়ের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা রয়েছে।

বৃষ্টির বিষয়ে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ, দিনাজপুর, সৈয়দপুর, ঢাকা, টাঙ্গাইল ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অনত্র দুর্বল অবস্থায় রয়েছে বলেও পূর্বাভাসে জানানো হয়।

আ/এসআইসু

Facebook Comments Box