বিয়ে বাড়ির কাচ্চি এখন ঘরেই

85

কাচ্চি খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া কষ্টই বটে! তবে কাচ্চি খেতে হলে যেতে হয় রেস্টুরেন্টে বা বিয়ে বাড়ি। সেখানকার কাচ্চির স্বাদ বাড়িতে পাওয়া যায় না।

তবে এবার বাড়িতেই যে কোনো সময় স্বাদ নিতে পারবেন বিয়ে বাড়ির কাচ্চির। ভাবছেন অনেক ঝামেলা পোহাতে হবে? আবার সঠিক স্বাদইবা বাড়িতে কীভাবে সম্ভব? তাহলে জেনে নিন সহজ আর সঠিক রেসিপিটি-

উপকরণ : বাসমতি চাল ২ কেজি, খাসির মাংস ৪ কেজি, পেঁয়াজের বেরেস্তা ২কাপ, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ৪ টেবিল চামচ, দারুচিনি ৬ থেকে ৭ টুকরা, এলাচ ১০ থেকে ১২টি, গরম মসলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ) ২ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, টকদই দেড় কাপ,তরল দুধ ৪ কাপ, ছোট আলু আধা কেজি, আলুবোখারা ১৪ থেকে ১৫টা, গোলাপ জল ১ টেবিল চামচ, জর্দ্দার রং এক চিমটি,লবণ স্বাদ মতো, ঘি দেড় কাপ।

প্রণালী : চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন ২০ মিনিট। অন্যদিকে মাংস ধুয়ে ২ ঘণ্টা লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ভালোভাবে পানি ঝরিয়ে নিন। এবার হাঁড়িতে মাংসের সঙ্গে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ,গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে মেখে আধা ঘণ্টা রেখে দিন। এবার দুই কাপ দুধ মাংসের ওপর ঢেলে দিন।

আলু রং আর লবণ দিয়ে মেখে ঘিয়ে ভেজে তুলে রাখুন।এবার একটি প্যানে পানিতে এলাচ দারুচিনি আর আধা কাপ দুধ দিয়ে ফুটিয়ে নিন।পানি ফুটে উঠলে চাল দিয়ে আধা সেধ করে পানি ঝরিয়ে রাখুন। মাংসের হাঁড়িতে দুই কাপ দুধ ওপর ঢেলে দিন। এবার একে একে চাল,বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, আলু, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিন। আটা গুলিয়ে হাঁড়ির মুখ ভালোভাবে বন্ধ করে দিন।  অল্প আঁচে এক ঘণ্টার মতো চুলোয় রাখুন। এক ঘণ্টা পর তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।

চুলা থেকে নামিয়ে পছন্দমতো সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন বিয়ে বাড়ির স্বাদের কাচ্চি বিরিয়ানি।

Facebook Comments