বিশ্বকাপে পাকিস্তানের প্রেরণা চ্যাম্পিয়ন্স ট্রফি

আলোকিত সকাল ডেস্ক

দুই বছর আগে ইংল্যান্ডের মাটিতে নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের প্রেরণা নিয়ে আগামীকাল পুনর্গঠিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করতে চায় পাকিস্তান।

অস্ট্রেলিয়ার কাছে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশের পর ইংল্যান্ডের কাছে ৪-০ ব্যবধানের হার, অনুশীলন ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজয়সহ নিজেদের শেষ দশটি ওয়ানডে ম্যাচেই পরাজিত হয়েছে পাকিস্তান।

তবে দলটির অধিনায়ক সরফরাজ আহমেদ আশা করছেন ২০১৭ সালে একই অবস্থানে থাকা থেকেই অনুপ্রেরণা পাবে তার দল। নটিংহামে আাগামীকালের ম্যাচের আগে সরফরাজ আহমেদ বার্তা সংস্থা এএফপিকে বলেন,‘ চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয় থেকে আমরা অনুপ্রানীত হতে চাই। কারণ সে সময়ও আমরা হারতে শুরু করেছিলাম এবং যথাসময়ে জ্বলে উঠে চ্যাম্পিয়ন হয়েছিলাম।

টুর্নামেন্ট শুরুর আগে অস্ট্রেলিয়ার কাছে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরেছিল পাকিস্তান। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দি ভারতের কাছে ১২৪ রানের বিশাল ব্যবধানে হার মানে পাকিস্তান।

তবে এরপর দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা এবং ইংল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিক করেছিল সরফরাজ আহমেদের দলটি। ফাইনালে ভারতকে ১৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল পাকিস্তান।

২০১৫ বিশ্বকাপ দল থেকে এবারের স্কোয়াডে হারিস সোহেলসহ মাত্র দুই বাঁ-হাতি ব্যাটসম্যানের একজন সরফরাজ বলেন, ‘ছেলেরা উজ্জীবিত এবং এসব পরাজয় পিছনে ফেলে এগিয়ে যেতে চায় এবং প্রায় একমাস যাবত ইংল্যান্ডের মাটিতে খেলে আসায় প্রস্তুতিটা বেশ ভাল হয়েছে। আশা করছি আমাদেরকে ভাল করতে দেখবেন।’

হার্ড হিটিং ওপেনার ক্রিস গেইল এবং ফর্মের তুঙ্গে থাকা শাই হোপকে নিয়ে গড়া ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডারকে স্পট ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ থাকায় ২০১১ ও ২০১৫ আসরের পর প্রথম বিশ্বকাপ খেলতে নামা পেসার মোহাম্মদ আমির ধ্বসিয়ে দেবেন বলেও আশা করছেন সরফরাজ।

প্রাথমিক দলে জায়গা না পেলেও বিশ্বকাপের চুড়ান্ত স্কোয়াডে সুযোগ পাওয়া এবং সম্প্রতি জল বসন্ত থেকে আরোগ্য লাভ করা আমির সম্পর্কে সরফরাজ বলেন, ‘আমরা জানি আমির একজন প্রভাব বিস্তারকারী খেলোয়াড় এবং তিনি তার দায়িত্ব সম্পর্কে সজাগ। আমি নিশ্চিত যে তিনি ছন্দ ফিরে পাবেন এবং শুরুতেই কিছু উইকেট নিতে পারবেন। ’

আমির ফ্যাক্টর

বিশ্বকাপে আমিরের ফর্ম হবে পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে তার ম্যাচ জয়ী তিন উইকেট শিকার আজও স্মরণীয়। তবে তার পর থেকে ১৫টি ওয়ানেড ম্যাচে তিনি শিকার করেছেন মাত্র ৫ উইকেট।

দুইবারের শিরাপা জয়ী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে ১০ ম্যাচে মাত্র তিনটিতে জয়ী হয়েছে পাকিস্তান। তার মধ্যে ২০১৫ আসরে ক্রাইস্টচার্চে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৫০ রানের বড় ব্যবধানে হেরেছিল উপমহাদেশের দলটি।

ব্যাট হাতে ১৩ বল মোকাবেলায় চারটি ওভার বাউন্ডারিতে ৪২ রানের পর আন্দ্রে রাসেলের তিন উইকেট শিকারে পাকিস্তান অসহায় আত্মসমর্পন করে। গত মঙ্গলবার অনুশীলন ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৫ বলে রাসেলের ৫৪ এবং হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ ৪২১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়।

অলরাউন্ডার বার্লোস ব্র্যাথওয়েট বলেছেন তার দল ৫০০ রানের বাঁধা ভাঙ্গতে সক্ষম। ব্র্যাথওয়েট বলেন, ‘আমরা এটা পারব কিনা- জানতে চাইলে আমি বলব অবশ্যই। আজকে আমাদের ১০ এবং ১১ নম্বর পর্যন্ত ভাল ব্যাটিং করেছে। তবে সাধারনত এটা দেখা যায়না। সুতরাং এ লক্ষ্য সম্পর্কে আপনাকে কিছুটা বাস্তববাদী হতে হবে।’

গত বছর জিম্বাবুযেতে অনুষ্ঠিত বাছাই পর্ব থেকে উন্নীত হয়ে বিশ্বকাপ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। এ বছরের শুরুর দিকে নিজ মাঠে বিশ্বের শীর্ষ দল ইংল্যান্ডের বিরুদ্ধে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করেছে ক্যারিবিয় দলটি। অবশ্য বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে শিরোপা জয়ী বাংলাদেশের কাছে তিন ম্যাচেই হেরেছে।

পাকিস্তান (সম্ভাব্য):

সরফরাজ আহমেদ (অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হাসান আলী, ইমাম উল হক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শোয়েব মালিক, বাবর আজম, সোহেল হারিস, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, শাহিন আফ্রিদি, ওয়াহাব রিয়াজ।

ওয়েস্ট ইন্ডিজ (সম্ভাব্য):

জেসন হোল্ডার(অধিনায়ক), ফাবিয়ান এ্যালেন, ড্যারেন ব্রাভো, শ্যানন গাব্রিয়েল, শিমরোন হেটমায়ার, এভিন লুইস. নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, শেলডন কট্রেল, ক্রিস গেইল, শাই হোপ, এ্যাশলে নার্স, কেমার রোচ, ওশানে থমাস।

আস/এসআইসু

Facebook Comments