বিএনপি চাইলেও মান্না রাজি নন

আলোকিত সকাল ডেস্ক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে প্রার্থী করতে চায় বিএনপি। তবে মান্নাকে বিএনপিতে যোগদান পূর্বক প্রার্থিতা নিশ্চিত করতে চায় দলটি।

এদিকে আদর্শিক ঐক্য না হলে দল বদল করতে রাজি নন মান্না। শনিবার (১৮ মে) তার সাথে আলাপকালে এ তথ্য জানা গেছে।

এক প্রশ্নের জবাবে মান্না বলেন, স্বৈরাচারবিরোধী আন্দোলনে বিএনপির সঙ্গে আছি। তাই আদর্শিক ঐক্য না হলে দল বদল বা কোনো দলে যোগ দেওয়ার প্রশ্ন অবান্তর। তবে বিএনপিতে যোগ দেওয়ার প্রশ্নই ওঠে না।

সূত্রে জানা গেছে, বগুড়া-৬ আসনে মান্নাকে প্রার্থী করতে চাচ্ছেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তারই নির্দেশে সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মান্নাকে ওই প্রস্তাব দিয়েছেন। এসময় ফখরুল বলেছেন, আপনি আমাদের (বিএনপি) হয়ে নির্বাচন করুন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, উপনির্বাচনে প্রার্থী কে হবেন, তা জানি না। তবে মান্না হলে খারাপ হবে না।

অন্যদিকে মান্নার ঘনিষ্ঠরা মনে করছেন, স্বচ্ছ-নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠিত হলে প্রার্থী হতেও পারেন তিনি।

জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে গত নির্বাচন বগুড়া-২ আসনে নির্বাচন করে পরাজিত হন মাহমুদুর রহমান মান্না। অনেকের মতে, ঐক্যফ্রন্ট নেতাদের মধ্যে সরকারের তিনি কঠোর সমালোচক হিসেবে পরিচিত। পাশাপাশি ঐক্যফ্রন্ট তথা বিএনপির সংসদে যোগদানেরও তিনি ঘোরবিরোধী ছিলেন। তাছাড়া বগুড়ার স্থানীয় বিএনপি নেতাকর্মীরা তাঁকে কিভাবে গ্রহণ করে, সে প্রশ্নও সামনে আছে।

গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু তিনি শপথ না নেওয়ায় আসনটি শূণ্য ঘোষণা করা হয়। আগামী ২৪ জুন ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে মির্জা ফখরুল প্রার্থী হচ্ছেন না, এটি সবাই ধরে নিয়েছে।

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ফখরুল অংশ নিলে রাজনৈতিকভাবে অনেক পিছিয়ে যাবে বলে মনে করেন বিএনপির নেতারা।

আস/এসআইসু

Facebook Comments