বিএনপি আন্দোলন গড়ে তুলতে পারবে কি?

আলোকিত সকাল ডেস্ক

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি কোনো আন্দোলন গড়ে তুলতে পারবে কি-না তা নিয়ে সন্দিহান আওয়ামী লীগও। তবে গণতান্ত্রিক যে কোনো কর্মসূচি পালনকে স্বাগত জানালেও আওয়ামী লীগ নেতারা বলছেন, আন্দোলনের নামে নাশকতার চেষ্টা করা হলে তা মেনে নেয়া হবে না।

গেলো ২২শে জুন স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন কর্মসূচির কথা বলে বিএনপি।

তবে বিএনপির এ আন্দোলনের সফলতা নিয়ে সন্দিহান আওয়ামী লীগ নেতারা। তারা বলছেন, বিএনপি তাদের দলীয় প্রধানের মুক্তির দাবিতে এ পর্যন্ত কোনো শক্ত আন্দোলন গড়ে তুলতে পারেনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব:) ফারুক খান বলেন, ‘বেগম জিয়ার এ ধরণের অবস্থা থেকে মুক্তির জন্য আন্দোলন করলে বিএনপির নেতাকর্মীরা সে আন্দোলন অংশগ্রহণ করবে না। যেটা অতিতেও আমরা দেখেছি। তারা অতিতেও বেগম জিয়ার মুক্তির জন্য আন্দোলনের ডাক দিয়েছে। যেখানে বিএনপির নেতাকর্মীরা অংশগ্রহণ করেননি। জনগণ তো করবেই না।’

আন্দোলনের নামে আগের মতো নাশকতা চালালে তা কঠোরভাবে প্রতিহতের হুশিঁয়ারি দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, ‘জনগনের জানমালের নিরাপত্তা রক্ষা করে আন্দোলন করলে সে আন্দোলনকে আমরা অবশ্যই অভিনন্দন জানাবো। কিন্তু সেই আন্দোলন যদি পূর্বের আন্দোলনের মতো হয়- জামাত, শিবির, জঙ্গিদের নিয়ে দেশের মানুষের জানমালের নিরাপত্তা বিঘ্নিত করে, সে ক্ষেত্রে তাদের কোনো ভাবেই ছাড় দেয়া হবে না।’

আওয়ামী লীগ নেতারা বলছেন বিএনপি ক্ষমতাকেন্দ্রিক দল, জনগণের সমর্থন তাদের সাথে নেই।

আস/এসআইসু

Facebook Comments