বাংলাদেশ-পাকিস্তান পারলেও ভারত পারল না কেন?

আলোকিত সকাল ডেস্ক

ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ খেলছে পাকিস্তান। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজ খেলছে আয়ারল্যান্ড, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। আর ভারত ব্যস্ত আইপিএল নিয়ে।

আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে বিশ্বকাপ। সেখানকার আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানোর চেষ্টা করছে দলগুলো। সেই কারণে আগেভাগেই ইংল্যান্ডে গিয়েছে পাকিস্তান। স্বাগতিকদের সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজ খেলছে তারা।

বেশ আগে আয়ারল্যান্ডে গিয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। সেখানে তিনজাতি সিরিজ খেলছে তারা। দেশ ভিন্ন হলেও ব্রিটিশ-আইরিশ কন্ডিশন প্রায় একই। বিশ্বকাপের আগে ইংল্যান্ডের জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ার চেষ্টা করছে তারা।

বলা বাহুল্য। ইংলিশ কন্ডিশনের সঙ্গে আগাম পরিচিত হওয়ার জন্য সেখানে সিরিজের বন্দোবস্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) । টাইগার ও ক্যারিবিয়ানরাও একই কারণে ডাবলিনে গিয়েছে।

বাইরের দলগুলোর জন্য ইংল্যান্ডের মাটিতে খেলা সহজ নয়। সেখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগে। ব্যাট বা বল হাতে নামলেই যে নিজের সেরাটা বেরিয়ে আসবে,এমন ভাবার কোনো কারণ নয়।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) উচিত ছিল এরকম একটা সিরিজের ব্যবস্থা করা।

আইপিএল শেষ হলেই মেগা টুর্নামেন্ট শুরু। দেশের মাটিতে প্রায় দেড় মাস চলা লিগটি কি বিশ্বকাপের আগে আদৌ উপকার করল কোহলিদের? তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হতশ্রী পারফরম করে ছিটকে গিয়েছে লিগ থেকে।

অনেকে বলছেন, বেঙ্গালুরুর ব্যর্থতা বিশ্বকাপে কোহলির নেতৃত্বে প্রভাব ফেলতে পারে। অবশ্য এ মতে বিপক্ষেও আছেন অনেকে।

শুধু কোহলির নেতৃত্বই নয়। প্রশ্ন উঠেছে বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি খেলা নিয়েও। আইপিএল ২০ ওভারের টুর্নামেন্ট। এতে নেমেই ব্যাট হাতে ঝড় তুলতে হয়। কিন্তু বিশ্বকাপ টি-টোয়েন্টি নয়, ওয়ানডে। এতে শুরু থেকেই চালানো যাবে না। তা হলে ক্রিকেটের বৈশ্বিক আসরের আগে আইপিএল খেলে কী লাভ হলো টিম ইন্ডিয়ার বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের?

ইউরোপের মতো উপমহাদেশের পিচ নয়। আইপিএলে মন্থর পিচ করে সুবিধা নিয়েছে চেন্নাই। কলকাতা আবার ঘরের মাঠের পিচ নিয়ে ক্ষোভ উগরে দিয়েছে।

পরিশেষে বলতে হয়, বিশ্বকাপের কথা মাথায় রেখে পাকিস্তান ইংল্যান্ডে দ্বিপক্ষীয় এবং আয়ারল্যান্ডে বাংলাদেশ-উইন্ডিজ দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে পারলেও ভারত পারল না। পারল দ্বিতীয় কোনো উপায় বের করতে। কিন্তু কেন?

ও হ্যাঁ, আইপিএলে মেন ইন ব্লুদের আরেকটি ক্ষতি হয়েছে! এটি খেলতে এসে তাদের তারকা ক্রিকেটারদের দুর্বলতা ও শক্তির জায়গা জেনে গেছে বিদেশি ক্রিকেটারেরা।

আস/এসআইসু

Facebook Comments