বাংলাদেশ আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা

সাতকানিয়া প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামীলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা করেছে চট্টগ্রামের সাতকানিয়া সোনাকানিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ।

গতকাল বিকাল ৩টাই গারিংগিয়া রংগীন পাড়া এবতাদিয়া মাদ্রাসার মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোনাকানিয়া ইউনিয়ন ৬নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ হোসেন।

সংগঠনের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোহাম্মদ হেলাল উদ্দিনের সন্চলনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগের সদস্য এরফানুল করিম চৌধুরী।

প্রধান বক্তা ছিলেন সোনাকানিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জসিম উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন আওয়ামীলীগ নেতা মাস্টার দেলোয়ার হোসেন, শাহাদাত হোসেন সাহেদ, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মিনহাজ উদ্দিন বাপ্পি, নুরুল আবছার কোম্পানি, মোহাম্মদ টিটু, হুমায়ূন রশীদ, ছিদ্দিক মেম্বার, সেলিম উদ্দিন ও শফিকুর রহমান শামীম।

বক্তারা বলেন আওয়ামী লীগ শুধু দেশের পুরনো ও সর্ববৃহৎ রাজনৈতিক দলই নয়, এটি গণতন্ত্র ও অসাম্প্রদায়িক ভাবাদর্শের মূলধারাও। প্রতিষ্ঠা থেকে শুরু করে এই পর্যন্ত নানা আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আওয়ামী লীগ আমাদের সমাজ-রাজনীতির এ ধারাকে নিরবচ্ছিন্নভাবে এগিয়ে নিচ্ছে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ বাঙালির জাতীয় মুক্তির সংগ্রামে নেতৃত্বদানকারী অসাম্প্রদায়িক রাজনৈতিক দল। আর অসাম্প্রদায়িক বাংলাদেশের গড়ার কাজ প্রথম শুরু করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলের আত্মপ্রকাশ ঘটলেও পরে তা শুধু আওয়ামী লীগ নাম নিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে বিকাশ লাভ করে।

প্রতিষ্ঠার পর থেকেই এ দেশে পাকিস্তানি সামরিক শাসন, জুলুম, অত্যাচার-নির্যাতন ও শোষণের বিরুদ্ধে সকল আন্দোলন-সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছে এ দলটি।

১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুবের সামরিক শাসন-বিরোধী আন্দোলন, ১৯৬৪-এর দাঙ্গার পর সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ১৯৬৬-এর ছয় দফা আন্দোলন ও ১৯৬৯-এর গণঅভ্যুত্থানের পথ বেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের ২৪ বছরের আপোষহীন সংগ্রাম-লড়াই এবং ১৯৭১ সালের নয় মাসের মুক্তিযুদ্ধ তথা সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে।

ওই বছরের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জনের মধ্যদিয়ে প্রতিষ্ঠিত হয় বাঙালির হাজার বছরের লালিত স্বপ্নের ফসল স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

আস/এসআইসু

Facebook Comments Box