বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক স্বেচ্ছাশ্রমে মেরামত

আলোকিত সকাল ডেস্ক

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কালিয়াইশ ইউনিয়নের কাটগড় এলাকার যুবকরা স্বেচ্ছাশ্রমে মেরামত করছেন সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক। গত বৃহস্পতিবার থেকে শুরু হয়ে এ কাজ চলে শুক্রবার বিকাল পর্যন্ত। বন্যায় ক্ষত-বিক্ষত মুক্তিযোদ্ধা এম ফজল করিম সড়ক মেরামত কাজে কেউ মাটি কাটছেন, কেউ মাটি বহন করে ভাঙা গর্তে ফেলছেন, আবার কেউ কোদাল আর শাবল দিয়ে সমান করছেন আবার কেউ বস্তায় ভরে বালি গর্তে ফেলছেন। এভাবে বিশালাকৃতির ৩টি গর্ত ভরাট করে ছোটো যানবাহনসহ সর্বসাধারনের চলাচল উপযোগী করা হয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত কাজ করছেন উত্তর সাতকানিয়া আওয়ামী যুবলীগের সদস্য মো. বেলাল হোসেন, মুন্সি, সোহাগ, শাহজাহান, ছাত্রলীগ নেতা আনিচ, রোবেল, সাইফুল, মাহফুজ, সালাউদ্দিন, শফিউল ও গাড়ি চালক আবুল হোসেন।

মেরামত কাজে নেতৃত্বদানকারী মো. বেলাল হোসেন জানান, বন্যার পানি নেমে যাওয়ার পর থেকে এ সড়কে যান চলাচল দূরের কথা, হেঁটে চলাচল অনেকটা বন্ধ হয়ে গিয়েছিল। মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে স্বেচ্ছাশ্রমে এলাকার যুবকদের নিয়ে মেরামত কাজে হাত দিয়েছি। তিনি আরো জানান, বন্যায় সড়ক থেকে সরে যাওয়া ইট-সুরকিগুলো এক জায়গায় এনে বালি দিয়ে কোনো রকমে চলাচল উপযোগী করার চেষ্টা করেছি। সরকারিভাবে স্থায়ী ব্যবস্থা না নিলে পুনরায় বর্ষা শুরু হলে এগুলো টিকবে না।

এদিকে, গত শুক্রবার সকাল ৯টা থেকে কালিয়াইশ ইউনিয়নের উত্তর কালিয়াইশ ৬ নম্বর ওয়ার্ড এলাকায় একই সড়কের বিশাল ভাঙন স্বেচ্ছাশ্রমে মেরামত করেন স্থানীয় বাসিন্দারা। যারা এ মেরামত কাজে যোগ দিতে পারেননি তারা নিজ অর্থ ব্যয় করে কাজে নিয়োজিতদের নাস্তার ব্যবস্থা করছেন। এ সড়কের মেরামত কাজে কালিয়াইশ, ধর্মপুর ও বাজালিয়া ইউনিয়নের প্রায় ৫ হাজার মানুষের চলাচলের দুর্ভোগ কমবে। মেরামত কাজে অংশ নেওয়া সায়ের আহমদ সাঈদ জানান, আমাদের ক্ষুদ্র প্রচেষ্টায় সড়কটি মোটামুটি চলাচল উপযোগী করে দিয়েছি।

কালিয়াইশ ইউপি চেয়ারম্যান হাফেজ আহমদ বলেন, আমি চিন্তাই করিনি আমার এলাকার যুবকরা এত বড়ো কাজ সমাধা করতে পারবে। আমি সড়ক মেরামতের মতো জনহিতকর কাজে সংশ্লিষ্ট সব যুবককে আমার অন্তস্থল থেকে মোবারকবাদ জানাই। এ ব্যাপারে যোগাযোগ করা হলে সাতকানিয়া উপজেলা স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী মো. পারভেজ সারওয়ার হোসেন বলেন, এ সড়কটির ক্ষতিগ্রস্ত অংশ পুনর্নির্মাণের কাজ প্রক্রিয়াধীন। ইতিমধ্যে এ সড়কের প্রাক্কলন তৈরি করে অনুমোদনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে।

আস/এসআইসু

Facebook Comments