বদলগাছীতে বোরো ধানের ফলন ভাল হলেও শ্রমিক সংকটে দিশাহারা কৃষকরা

শহীদুল ইসলাম, বদলগাছী নওগাঁ প্রতিনিধি

নওগাঁর বদলগাছীতে ইরি বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটে দিশাহারা হয়ে পড়েছে কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গত ৪ মে ঘূর্ণিঝড় ফণীর দাপটে মাঠের সমুদয় ধান মাটিতে পড়ে আবার নিচু জমিতে পানি বেধে থাকায় আরো বেশী ক্ষতি হয়েছে।

উপজেলা সদর ইউপির চাকরাইল গ্রামের পলাশ হোসেন, আয়েন উদ্দীন, সিরাজুল ইসলাম, শেরপুর গ্রামের জাফর, সানোয়ার হোসেন, জিল্লুর রহমান, রমজান আলী সহ অনেক কৃষকরা বলেন গত ৪ মে ঘূর্ণিঝড়ে ধান পড়ে যাওয়ায় শ্রমিকেরা ঐ ধান আর কাটতে চায় না ফলে অনেক চড়া দাম চেয়ে বসে থাকছে। এক দিকে বাজারে ধানের দাম নেই অন্য দিকে শ্রমিক না পাওয়ায় দিশেহারা হয়ে পড়েছি আমরা।

১ বিঘা জমিতে পানি, সার, আরো অন্যান্য খরচ দিয়ে ৭ থেকে ৮ হাজার টাকা খরচ হয়ে যায় সরকার ধানের দাম না বাড়ালে কৃষকদের লোকসান গুনতে হবে। উপজেলা কৃষি অফিসার মোঃ হাসান আলী বলেন, এ মৌসুমে বোরো ধান চাষের লক্ষ্যমাত্র ছিল ১১হাজার ৯৭০হেক্টর জমিতে। ধান চাষ হয়েছে ১১হাজার ৯শ হেক্টর জমিতে বাম্পার ফলন হয়েছে।

প্রতি বিঘায় ২২ থেকে ২৮ মন পর্যন্ত ধান মাড়াই করছে কৃষকরা। গত কয়েক দিন আগে ঘূর্ণিঝড় ফণীর কারণে কিছুটা ক্ষতি হয়েছে। কয়েক জন শ্রমিকের সাথে কথা বললে তারা বলেন ধান কাটামারার মৌসুমে আমাদের কামাই রোজগার করার সময় তাছাড়া যে ধান গাছ মাটিতে ঝড়ে পরে গিয়েছে সেগুলো কাটাও সমস্যা।

আস/এসআইসু

Facebook Comments