ফেসবুক ব্যবহারেও বাড়বে না ইন্টারনেট খরচ

আলোকিত সকাল ডেস্ক

প্রতিদিনের জীবনে ফেসবুক এখন এক অপরিহার্য নাম। বাসায় বসে পিসিতে ফেসবুক যতটা না ব্যবহার করা হয় তার চাইতে বেশি ব্যবহার করা হয় মোবাইলে। এক সমীক্ষা অনুযায়ী, ফেসবুক ব্যবহারকারীর প্রায় ৮৮ শতাংশই মোবাইল থেকে ফেসবুক চালান। যারা মোবাইল থেকে নেট ব্যবহার করেন তাদের অনেকেই বিভিন্ন মোবাইল অপারেটরদের নানা লিমিটেড প্যাকেজ ব্যবহার করেন। আর এই প্যাকেজগুলো বেশ ব্যয়বহুল হয় অনেক সময়। তবে চাইলে ফেসবুক ব্যবহারে ডাটা সাশ্রয় করা যায়।

দেখে নিন কীভাবে ফেসবুক চালানোর সময় ডাটা সাশ্রয় করা যায়:

ফেসবুক অ্যাপের সেটিংস পরিবর্তন

প্রথমে ফেসবুক অ্যাপের সেটিংস অপশনে প্রবেশ করুন। সেখান থেকে ‘মিডিয়া এন্ড কন্টাক্টস’ অপশনে গিয়ে নিচের পরিবর্তনগুলো করতে হবে।

ফেসবুক

– প্রথমে ‘জেনারেল সেটিংস’ থেকে ‘আপলোড ফটোস ইন এইচডি’ (Upload photos in HD) এবং ‘আপলোড ভিডিওস ইন এইচডি’ (Upload Videos in HD) ফিচার দুটি বন্ধ করে দিতে হবে।

– এরপর ভিডিও স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাওয়া বন্ধ করতে ‘অটো প্লে’ অপশন থেকে ‘নেভার অটো প্লে ভিডিওস’ অপশনটি নির্বাচন করতে হবে।

ডাটা সেভার ব্যবহার

ফেসবুক অ্যাপেই ডেটা সেভার নামে একটি বিশেষ ফিচার যুক্ত রয়েছে সেটি অন করে নিতে হবে। তাহলে ছবি ও ভিডিও কোয়ালিটি স্বয়ংক্রিয়ভাবে কমে গিয়ে ডেটা সাশ্রয় হয়।

ফেসবুক

এজন্য ‘সেটিংস এন্ড প্রাইভেসি’ অপশন থেকে ‘ডাটা সেভার’ অপশনটি বন্ধ করে দিতে হবে।

ফেসবুক লাইট

ফেসবুক অ্যাপের লাইট সংস্করণ ব্যবহারের মাধ্যমে ডাটা ব্যবহার একবারেই কমিয়ে আনা সম্ভব। অ্যাপটি পেতে এই লিংকে ভিজিট করতে হবে।

আস/এসআইসু

Facebook Comments