ফেসবুকে নতুন সুরক্ষা ফিচার

148

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নতুন ফিচার যোগ হল। এবার থেকে থার্ড পার্টি লগইন করলে নোটিফিকেশন দেবে ফেসবুক। যখনই ফেসবুক ব্যবহার করে থার্ড পার্টি লগইন করা হবে প্রত্যেকবার একটি নোটিফিকেশন পাবেন গ্রাহক।

এই নোটিফিকেশন অন করে রাখলে প্রত্যেকবার থার্ড পার্টি লগইন করলে গ্রাহকের কাছে একটি নোটিফিকেশন পৌঁছাবে। লগ ইন ছাড়াও কোন থার্ড পার্টি অ্যাপ ফেসবুক ডেটা অ্যাকসেস করলে নোটিফিকেশন পৌঁছবে। ইমেলের মাধ্যমে গ্রাহকের কাছে এই নোটিফিকেশন পৌঁছবে। সম্প্রতি একটি ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে এই খবর জানানো হয়েছে।

গ্রাহক নিজের অ্যাকাউন্টের কোন তথ্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে শেয়ার করবেন তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ গ্রাহকের কাছেই থাকবে। সেটিংস থেকে এই তথ্য শেয়ারিং নিয়ন্ত্রণ করা যাবে। সম্প্রতি ফেসবুকের তরফ থেকে এই তথ্য জানিয়েছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার পুক্সুয়ান শি।

এই নোটিফিকেশনে ফেসবুক কোন ধরনের তথ্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে শেয়ার করেছেন জানা যাবে। নোটিফিকেশন পাওয়ার পরে গ্রাহক নিজের তথ্য তথ্য শেয়ার করতে চান তা নিয়ন্ত্রণ করতে পারবেন। কোন নির্দিষ্ট তথ্য শেয়ার বন্ধ করতে চাইলে ইমেলের মধ্যে থেকেই তা করা যাবে।

নতুন এই ফিচারের ফলে অযাচিতভাবে কোন থার্ড পার্টি অ্যাপ গ্রাহকের তথ্য ব্যবহার করলে তা জানা যাবে। এর ফলে নিজের তথ্য সম্পর্কে আরও সুরক্ষিত থাকা যাবে। এছাড়াও কোন অ্যাপ কখন কোন ডেটা ব্যবহার করছে সেই তথ্য থাকবে।

শি জানিয়েছেন ইতিমধ্যেই নতুন এই ফিচার শুরু করে দিয়েছে ফেসবুক। গ্রাহক চাইলে এখনই নতুন এই ফিচার ব্যবহার শুরু করতে পারবেন। এছাড়াও গোটা বছর ধরেই গ্রাহকের তথ্যের উপর নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য নতুন ফিচার নিয়ে আসবে ফেসবুক।

বিগত কয়েক বছর ধরেই গ্রাহকের তথ্য পাচারের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। এই কারণে বিশ্বব্যাপী বহু গ্রাহক ফেসবুক ব্যবহার বন্ধ করেছেন। যদিও নতুন ফিচার লঞ্চ করে গ্রাহকের লন জিততে মরিয়া মার্কিন সোশ্যাল মিডিয়া কোম্পানিটি।

Facebook Comments