প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর, মঞ্জুর শাহরিয়ার স্বপদে

আলোকিত সকাল ডেস্ক

মাত্র ছয় দিনের ব্যবধানে একটি পাঞ্জাবি দ্বিগুণ দামে বিক্রি করে গ্রাহকদের সঙ্গে প্রতারণার দায়ে আড়ংয়ের উত্তরা আউটলেটকে জরিমানা করা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সেই কর্মকর্তাকে বদলির মাত্র ১২ ঘন্টার ব্যবধানে নাটকীয়ভাবে বদলির আদেশ প্রত্যাহারের খবর পাওয়া গেছে।

সোমবার (৩ জুন) সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েব সাইটে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশটির প্রজ্ঞাপন প্রকাশ করা হয়। এর কয়েক ঘণ্টা আগে দুপুরে তিনি আড়ংকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা ও ২৪ ঘণ্টার জন্য উত্তরা আউটলেট বন্ধের আদেশ দিয়েছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি জারি করার পরই মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে তা ভাইরাল হয়ে যায়। তার বদলির আদেশ হওয়ার পরই গতকাল রাতভর সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে আলোচনা-সমালোচনা হয়। এ সময় অনেকেই এমন সিদ্ধান্তের প্রতি ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

বর্তমানে দেশের বাইরে রয়েছেন প্রধানমন্ত্রী। তবে এ বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হওয়ার পরই ভোক্তা অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলি আদেশ বাতিল করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মঞ্জুর শাহরিয়ারকে সোমবার (৩ জুন) বদলির আদেশ দিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। এ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। ইতোমধ্যে আজ মঙ্গলবার (৪ জুন) সকালে মঞ্জুর শাহরিয়ারের বদলির আদেশ প্রত্যাহার করে নেয় সরকার।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্টে লিখেন, সরকারি চাকরিতে বদলি একটি স্বাভাবিক প্রক্রিয়ার অংশ। ভোক্তা অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের ভেজাল ও ঈদ উপলক্ষে পণ্যসামগ্রীর মূল্যবৃদ্ধিবিরোধী অভিযান প্রশংসিত হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বদলি সংক্রান্ত বিষয়টি ব্যাপক আলোচনা হওয়ায় ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়। পরবর্তী সময়ে মঙ্গলবার সকালে যথাযথ কর্তৃপক্ষ মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলি আদেশ বাতিল করেছে।

এ ব্যাপারে বিপ্লব বড়ুয়া একটি গণমাধ্যমকে বলেন, বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হওয়ার পরই মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলি আদেশ বাতিল করা হয়।

সম্প্রতি ভোক্তা স্বার্থে বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে আলোচনায় আসেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

সোমবার আড়ংয়ে অভিযান চালান তিনি। দাম বেশি রাখায় আড়ংয়ের উত্তরা শাখাকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা। পাশাপাশি আউটলেটটি ৮ ঘণ্টা বন্ধ রাখা হয়।

এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেন, গত ২৯ মে নিয়ম মাফিক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ হয়। ২৯ মের পরেই শুক্রবার ও শনিবার ছুটি ছিল। ছুটির পর দপ্তর খোলা হলে পরে সেটি ৩ জুন প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়। কিন্তু একই দিনে আড়ংয়ে এ ঘটনা ঘটে। সে কারণে জনমনে একটি বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। পাবলিক সেন্টিমেন্ট তৈরি হওয়ায় তার বদলির আদেশ প্রত্যাহার করা হয়েছ। আজ মঙ্গবার (৪ জুন) সকালে তার বদলির আদেশটি প্রত্যাহার করা হয়।

আস/এসআইসু

Facebook Comments Box