প্রথম জয়ের স্বাদ পেতে মরিয়া দ. আফ্রিকা-আফগানিস্তান

আলোকিত সকাল ডেস্ক

প্রোটিয়াদের জন্য এবারের বিশ্বকাপ কাটছে এক দুঃস্বপ্নের মতো। তাই জয়ের ধারায় ফিরতে মরিয়া ডু পেস্নসিসের বাহিনী। আফগানদের সঙ্গে আজকের ম্যাচ ঘিরে শুক্রবার শেষ মুহূর্তে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন রাবাদারা -ওয়েবসাইট
দক্ষিণ আফ্রিকার জন্য এবারের বিশ্বকাপ কাটছে এক দুঃস্বপ্নের মতো। এ পর্যন্ত মুখোমুখি চার লড়াইয়ের তিনটিতেই ব্যর্থ ডু পেস্নসিসের বাহিনী। উইন্ডিজদের বিপক্ষে চতুর্থ ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে না গেলে হয়তো প্রোটিয়াদের আরেকটি পরাজয়ের সাক্ষী হতে হতো সাউদাম্পটনের হাজার খানেক দর্শককে। আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে অসহায় আত্মসমর্পণের পর বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ছিল তাহির, রাবাদাদের। কিন্তু তা আর হলো কোথায়? দলীয় নৈপুণ্যে প্রোটিয়াদের বিপক্ষে সহজেই জয় তুলে নেয় মাশরাফি বাহিনী। নিজেদের তৃতীয় ম্যাচে অগোছালো ব্যাটিং আর নির্বিষ বোলিংয়ের সামনে সহজ জয়ে বিশ্বকাপ পর্ব শুরু করে টিম ইন্ডিয়া। চতুর্থ ম্যাচে বৃষ্টির আগ মুহূর্ত পর্যন্ত এক কটরেলেই কাঁপুনি ধরে যায় ডি ককদের।

অন্যদিকে, গুলবাদিন নাইবের নেতৃত্বাধীন আফগানিস্তান বিশ্বকাপ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ভালো কিছুর বার্তা দিলেও তিন লড়াইয়ে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে অসহায় আত্মসমর্পণের পর নিজেদের দ্বিতীয় ম্যাচে ধুঁকতে থাকা শ্রীলংকার টুঁটি চেপে ধরেও শেষ পর্যন্ত ব্যাটিং ব্যর্থতায় হারের বৃত্তেই আটকে যায় আফগানরা। এরপর তৃতীয় ম্যাচে কিউইদের বিপক্ষেও ধারাবাহিক ব্যর্থ জাজাই, রশিদ আর নবীরা। এক নিশামেই কুপোকাত এশিয়ার উদীয়মান এই ক্রিকেট শক্তি। তাই এ ম্যাচে নড়বড়ে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নিতে চাইবে নাইবরাও। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় কার্ডিফে দল দুটো একে অপরের মুখোমুখি হবে।

ফেভারিটের তকমা নিয়ে বিশ্বকাপে এসেছিল গতবারের সেমিফাইনালিস্ট প্রোটিয়ারা। চার ম্যাচে মাত্র ১ পয়েন্টে সেমিফাইনালের স্বপ্ন প্রায় শেষ হওয়ার পথে ডু পেস্নসিসদের। গত ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচটি ছিল বাঁচা-মরার লড়াই। আসরে টিকে থাকতে জয়ের বিকল্প ছিল না। কিন্তু বৃষ্টি ভাগ্যে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট হতে হয়েছে আফ্রিকার একমাত্র দলটির। এখন নিজেদের বাকি ম্যাচগুলো জিতলেও তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকে।

প্রোটিয়াদের বোলিংয়ের প্রধান অস্ত্র ডেল স্টেইনের চোট আর ব্যাটিংয়ের মূল স্তম্ভ এবি ডি ভিলিয়ার্সের রহস্যজনকভাবে বিশ্বকাপের আগেই দল থেকে সটকে পড়া আসরের প্রথম ম্যাচ থেকেই মহাবিপদে ফেলেছে ডু পেস্নসিসদের। কাঁধের চোটেই ২০১৬ সালের নভেম্বর থেকে লম্বা সময় মাঠের বাইরে ছিলেন স্টেইন। তবে চোটের সঙ্গে লড়াইয়ে জিতেই ফের মাঠে পা রাখেন ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার পঞ্চম সর্বোচ্চ উইকেটের মালিক। কিন্তু এবারের বিশ্বকাপে খেলার সুযোগই পেলেন না ৩৫ বছর বয়সি গতিতারকা।

এর ওপর উদ্বোধনী ব্যাটসম্যান হাশিম আমলার ফর্মহীনতা আর ইনজুরির সঙ্গে লড়াই দলকে আরও অস্বস্তিতে রেখেছে। বিশ্বকাপ শুরুর আগে পেসার কাগিসু রাবাদার বাউন্সারের তোপে ব্যাটসম্যানরা শঙ্কায় থাকলেও বিশ্বকাপে দেখা গেছে ভিন্ন চিত্র। প্রোটিয়াদের এই পেসারকে তেমন জ্বলে উঠতে দেখা যায়নি এখন পর্যন্ত। এক ডু পেস্নসিস আর ডি কক রানের চাকা সচল রাখার প্রাণপণ চেষ্টা চালালেও বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি কেউই। এ ছাড়া গত ম্যাচগুলোতে লক্ষ্যহীন ব্যাটিং বোলিং দেখা গেছে অন্যদের কাছ থেকেও। প্রথম জয়ের স্বাদ পেতে মুখিয়ে আছে প্রোটিয়ারা বলে জানিয়েছেন অধিনায়ক ডু পেস্নসিস। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা আরেক দল আফগানদের সঙ্গে সমানে সমানে টক্কর দিতে তিন বিভাগেই সেরাটা দিয়ে লড়ার বার্তা দিয়েছেন তিনি। ‘

অপরদিকে, ২০১৫ সালে নিজেদের প্রথম বিশ্বকাপে আফগানিস্তান জিতেছিল কেবল একটি মাত্র ম্যাচ। সেবার তারা জয় পেয়েছিল শুধু স্কটল্যান্ডের বিপক্ষে। এরপর যুদ্ধবিধ্বস্ত দেশটি ক্রিকেটে এগিয়েছে বহু দূর। কিন্তু প্রত্যাশামতো এখনো নিজেদের সেভাবে মেলে ধরতে পারেননি রশিদ-নবীরা। বিশ্বকাপের আগে তুমুল আলোচনায় থাকা লেগ স্পিনার রশিদ খান তিন ম্যাচে মোটে দুই উইকেট শিকার করতে পেরেছেন। এ ছাড়া মোহাম্মদ নবী বল হাতে ছড়ি ঘুরালেও ব্যাট হাতে ছিলেন পুরোপুরি ব্যর্থ। আফগানদের মূলত বেশি ভুগিয়েছে ব্যাটিং ব্যর্থতা। এর মধ্যে উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদের চোট ও দল থেকে ছিটকে পড়া নিয়ে নাটক আরও বেশি অস্বস্তিতে রাখবে আফগানদের। বিশ্বকাপের আগে দলের হাল ধরা গুলবাদিন নাইবের জন্য আজকের ম্যাচে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে।

আস/এসআইসু

Facebook Comments Box