পুরুষের আগেই নারীর চাহিদা কমে, কেন?

আলোকিত সকাল ডেস্ক

বয়সের সঙ্গে সঙ্গে নারীদের সেক্সের প্রতি আশক্তি কমতে থাকে৷ এমনকি সমবয়সের পুরুষের থেকে নারীরা এই বিষয়ে বেশ পিছিয়ে থাকেন। এ ছাড়াও একটা বয়সের পর শারীরিক মিলনে আগ্রহ হারিয়ে ফেলেন তারা।

তবে কেন নারীদের ক্ষেত্রে এমন হয়? কখনো ভেবেছেন কী? বেশ কিছু কারণ রয়েছে এর পিছনে।

চলুন জেনে নিই-

নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি প্রকাশিত একটি রিপোর্টে জানানো হয়েছে যে, একটি বয়সের পর বিশেষ করে ঋতুস্রাব বন্ধের পর পরই অন্তরঙ্গ সম্পর্ক, শরীরিক ও মানসিক স্থিতির পরিবর্তন ঘটে মহিলাদের।

এ সময় মেয়েদের যৌনতায় আশক্তি কমে আসে৷ এক্ষেত্রে পুরুষসঙ্গীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাদের উচিত সময়টায় মহিলার শারীরিক সুখ মেলে ধরার জন্য কিছু পদক্ষেপ অবলম্বন করা।

মূলত ঋতুস্রাবের পর অনেক মহিলাই শারীরিক সুখে বঞ্চিত হন নিজের শারীরিক কারণে। এই সময় যৌনাঙ্গের শুষ্কতা বৃদ্ধি পায়, যৌন মিলনের সময় প্রচন্ড ব্যাথাও অনুভব হয়। আর এর জন্য এই বয়সে এসে সেক্স থেকে মুখ ফিরিয়ে নেন মহিলারা৷ অবশ্য নিয়মিত থেরাপি বা চিকিৎসার মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রায় সাড়ে ৪ হাজার মহিলার ওপর এই সমীক্ষা করা হয়৷ সমীক্ষা শুরু যখন হয়, তখন সব মহিলাই যৌনজীবেন সক্রিয় ছিলেন। অনেকদিন ব্যাপি চলেছে সেই সমীক্ষা৷ এবং সেখানে দেখা গেছে যে মহিলারা ধীরে ধীরে যৌনতায় আগ্রহ হারিয়েছেন তারা প্রত্যেকে ঋতুস্রাবের পর থেমে পড়েছেন।

তাতে বোঝা গেছে যে বয়সের সঙ্গে শারীরিক পরিবর্তন ঘটে মহিলাদের৷ বন্ধ হয় ঋতুস্রাব এবং তাতেই যৌনতায় অনিচ্ছাও জাগে।

তবে এতে আরও দেখা গেছে, শুধু ঋতুস্রাবের পর নয়, বয়স বাড়লেও শারীরিক ক্ষমতা কমে আসে। এতে কমে যৌনতার চাহিদাও।

আস/এসআইসু

Facebook Comments